ক্রেতার চাপে দর বেড়েছে বেশির ভাগ শেয়ারের

0
56
DSE-UP
ডিএসই সূচক ঊর্ধ্বমুখী

সর্বোচ্চডিএসই সূচক ঊর্ধ্বমুখী পতনের একদিন পরেই ঘুরে দাঁড়ালো পুঁজিবাজার। গতকাল দেশের উভয় বাজারে সূচক ও লেনদেনের পতন হলেও মঙ্গলবার বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে। এদিন লেনদেন ও সূচক আগের দিনের তুলনায় বেড়েছে।

বিশ্লেষকদের মতে, গত কয়েকদিন ধরেই বাজারে বেশিরভাগ শেয়ারের দরপতন হয়েছে। এর মধ্য কিছু বিনিয়োগকারী স্নায়ুর চাপে হাতে থাকা শেয়ার বিক্রি করেছে। তবে সাইডলাইনে থাকা বিনিয়োগকারীরা কম দরে শেয়ার কিনলে আজকে বাজারে দর বেড়ে যায়।

বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচকের পতন দিয়ে লেনদেন শুরু হয়। তবে লেনদেনের সময় বাড়ার পাশাপাশি ডিএসই সূচকও বেড়ে যায়। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)প্রধান সূচক ৩২ পয়েন্ট বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বা ডিএসইএক্স সূচক ৩২ পয়েন্ট বা দশমিক ৭৩ শতাংশ বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪৯৮ পয়েন্টে। ডিএসইএস সূচক ১ দশমিক ১৭ শতাংশ বা ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৭৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১ দশমিক ১০ শতাংশ বা ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬০৬ পয়েন্টে।

এ দিন ডিএসইতে লেনদেন হয় ৩০০ কোটি ৬৫ লাখ টাকা।  ডিএসইতে লেনদেন হয়েছে ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬০টির কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৯২৩ পয়েন্টে। লেনদেন হয়েছে ২১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৩টির কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

অর্থসূচক/এসএ/এমআরবি/