মার্কেন্টাইল ব্যাংকের বন্ডে ১৫% পর্যন্ত সুদ পাওয়া যাবে

0
78
Marcantile Bank
মার্কেন্টাইল ব্যাংকের লোগো

Marcantile Bankমার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের ৩০০ কোটি টাকার কুপনযুক্ত সাব-অর্ডিনেটেড বন্ড এর প্রস্তাব অনুমোদন করা হয়েছে। বন্ডটির মেয়াদ হবে ইস্যুর তারিখ থেকে ৭ বছর।

এই বন্ডের বিনিয়োগকারীরা সর্বনিম্ন ১২ শতাংশ থেকে সর্বোচ্চ ১৫ শতাংশ হারে সুদ পাবেন। তবে এই বন্ড কেনার জন্য কমপক্ষে ১০ লাখ টাকা বিনিয়োগ করতে হবে। কারণ এর লটের অভিহত মূল্য ১০ লাখ টাকা।

মঙ্গলবার কমিশনের ৫১৩তম সভায় ব্যাংকটির বন্ড ইস্যু করার অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

বিএসইসি সূত্রে জানা যায়, ব্যাংকের প্রতিটি বন্ড লট প্রতি অভিহিত মূল্য ধরা হয়েছে ১০ লাখ টাকা। এই বন্ডের রেট হবে ইস্যুয়ার ব্যাংক ছাড়া অন্যান্য তফসিলি প্রাইভেট ব্যাংকের ৬ মাসের গড় স্থায়ী ইস্যুয়ার আমানত অথবা ইস্যুয়ার ব্যাংকের ৬ মাসের গড় স্থায়ী আমানত হারের মধ্যে যেটি বেশি হয় তার উপর ৩ শতাংশ। তবে কোনোভাবেই সুদের হার ১২ শতাংশের কম হবে না। আবার আমানতের সুদ হার যা-ই হোক কোনোভাবেই ১৫ শতাংশ ছাড়াবে না।

শুধু প্রাইভেট প্লেসমেন্টর মাধ্যমে এই বন্ড বরাদ্দ করা হবে। ব্যাংকটির বর্তমান শেয়ারহোল্ডাররা এই বন্ড কিনতে পারবেন না। তারা ছাড়া ব্যাংক, ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, কর্পোরেট প্রতিষ্ঠান, বিমা কোম্পানি, সম্পদ ব্যাবস্থাপক কোম্পানি, মিউচুয়াল ফান্ড, মার্চেন্ট ব্যাংক এবং উচ্চ মুনাফা সম্পন্ন ব্যাক্তি এই বন্ডটি কিনতে পারবে।

উল্লেখ্য, এই বন্ড ইস্যু করা টাকা দিয়ে টিয়ার টু এর ভিত্তি শক্তিশালী করা অর্থাৎ ব্যাসেল টু অনুযায়ী মূলধন পর্যাপ্ততা বজায় রাখার জন্য বন্ডের অর্থ ব্যয় করা হবে।

এসএ/