প্রথম জাতীয় তথ্যপ্রযুক্তি দিবস মঙ্গলবার

অর্থসূচক ডেস্ক

0
70

দেশে প্রথমবারের মতো জাতীয় তথ্যপ্রযুক্তি দিবস পালিত হবে আগামীকাল মঙ্গলবার। দিবসটি উদযাপন উপলক্ষ্যে ইতোমধ্যে নানা ধরনের কর্মসূচির ঘোষণা করেছে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ।

তথ্যপ্রযুক্তি বিভাগের পাশাপাশি সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান দিবসটি পালন করবে। মঙ্গলবার তথ্যপ্রযুক্তি বিভাগ সকাল সাড়ে সাতটায় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে দিবসটি পালন শুরু করবে বিভাগ।

এরপর সকাল আটটায় শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে থেকে একটি র‍্যালি বের করা হবে। পরে সেটি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করবে।

বিকেল তিনটা থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) একটি আলোচনা সভার আয়োজন করা হবে। সেখানে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের স্পিকার ডক্টর শিরিন শারমিন চৌধুরী।

এরপর সাড়ে পাঁচটা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্ত্বরে একটি কনসার্ট অনুষ্ঠিত হবে তথ্যপ্রযুক্তি বিভাগের আয়োজনে। এছাড়াও দিবসটি পালন করা হবে জেলা পর্যায়ে। র‍্যালি ও অন্যান্য কার্যক্রমের মধ্য দিয়ে।

গত ২৭ নভেম্বর মন্ত্রীপরিষদ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ ডিসেম্বরকে জাতীয় ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ দিবস হিসেবে পালনের অনুমোদন দেন। মূলত ২০০৮ সালের ১২ ডিসেম্বর রূপকল্প ২০২১ ঘোষণা করা হয়। যার মূল উপজীব্য ছিল ডিজিটাল বাংলাদেশ ভিশন। জাতীয় তথ্যপ্রযুক্তি দিবস নির্ধারণে এ বিষয়টিকেই ভিত্তি ধরা হয়েছে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ২০০৮ সালের ১২ ডিসেম্বর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ঘোষণা করেন। জনগণ সে ঘোষণায় আস্থা রেখে ২০০৯ সালে আওয়ামী লীগকে নির্বাচিত করার মাধ্যমে জনসেবা করার সুযোগ করে দেয়। সরকার গঠনের পর কার্যক্রমের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ আজ  দেশে-বিদেশে প্রশংসিত এবং অনুকরণীয়। দেশের মানুষ এই রূপকল্পের সুফল ভোগ করছে। ফলে এই দিবস ঘোষণা ডিজিটাল বাংলাদেশ কার্যক্রমের লক্ষ্য অর্জনে আরেকধাপ অগ্রগতি বলেন প্রতিমন্ত্রী।

অর্থসূচক/এসবিটি