গতির ধারায় ফিরছে ফ্রান্সের অর্থনীতি

0
60
france

franceমন্দার ধকল কাটিয়ে গতির ধারায় ফিরতে শুরু করেছে ফ্রান্সের অর্থনীতি। চলতি মাস শেষে ক্রয় উৎপাদন সূচকে দেশটির সম্ভাব্য অর্জন হতে পারে ৫১ দশমিক ৬। যা বিগত অক্টোবরের পর সর্বোচ্চ এবং দুই বছরের মধ্যে সবচেয়ে দ্রুত। সম্প্রতি বাজার গবেষণা সংস্থা মারকিট পরিচালিত জরিপে এই চমকপ্রদ তথ্য পাওয়া গেছে। খবর মার্কেট ওয়াচের।

উৎপাদন, সরবরাহ, কর্মক্ষেত্রের পরিবেশ, নতুন অর্ডার এবং উদ্ভাবন লেভেলের উপর ভিত্তি করে ক্রয় উৎপাদন সূচক নির্ধারণ করা হয়ে থাকে। যুক্তরাজ্য ভিত্তিক মারকিটসহ একাধিক গবেষণা সংস্থা বিভিন্ন দেশের এবং বিভিন্ন অঞ্চলের অর্থনৈতিক গতিময়তা পর্যবেক্ষণ করে এই সূচক নির্ধারণ করে থাকে।

সম্প্রতি মারকিট জানায়, বছরের তৃতীয় মাসে ক্রয় উৎপাদন সূচকে প্রত্যাশার চাইতে ভালো অবস্থানে পৌঁছবে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ ফ্রান্স। অর্থনৈতিক গতির ধারা অব্যাহত থাকলে চলতি মাসে ফেব্রুয়ারির তুলনায় এই সূচকে ফ্রান্সের ৩ দশমিক ৭ উন্নয়ন ঘটবে। বছরের দ্বিতীয় মাসে সংশ্লিষ্ট সূচকে ফ্রান্সের অবস্থান ছিল ৪৭ দশমিক ৯।

মারকিট জানিয়েছে, ফ্রান্সের সম্ভাব্য অর্জন ইউরোজোনে সামগ্রিক অবস্থানের সাথে ব্যবধান অনেকটাই কমিয়ে আনবে। সংস্থাটির মতে, চলতি মাস শেষে ইউরোজোনের সামগ্রিক ক্রয় উৎপাদন সূচক দশমিক ১ কমে ৫৩ দশমিক ২ এসে ঠেকতে পারে।