বিকেলে দুই ব্যাংক ও দুই ইন্স্যুরেন্সের পর্ষদ সভা

0
65
2 Bank-2 Insurance

2 Bank-2 Insuranceপুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানির পর্ষদ সভা আজ বিকেল ৩ টায়। এর মধ্যে দুইটি ব্যাংক এবং দুইটি ইন্স্যুরেন্স কোম্পানি। ব্যাংক দুইটি হচ্ছে- ওয়ান ব্যাংক এবং সিটি ব্যাংক লিমিটেড। আর কন্টিনেন্টাল এবং ইস্টল্যাণ্ড ইন্স্যুরেন্স। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বৈঠকে কোম্পানি চারটির ৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। এছাড়া শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা আসতে পারে।

ওয়ান ব্যাংক:

ওয়ান ব্যাংক ২০১৩ সালে নয় (জানুয়ারি-সেপ্টেম্বর) মাসে শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছে ৭৩ পয়সা।

২০১২ সালে এই ব্যাংকের শেযারহোল্ডারদেরকে ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ৫ শতাংশ নগদ এবং ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ। ওই বছর শেষে শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছিল ২ টাকা ৭০ পয়সা। একই বছরে নয় মাসে শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছিল ১ টাকা ৭৬ পয়সা।

‘এ’ ক্যাটাগরির এই ব্যাংকটি ২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমান মূল্য আয় অনুপাত বা পিই রেশিও রয়েছে ১৫ দশমিক ২১।

সিটি ব্যাংক:

সিটি ব্যাংক ২০১৩ সালের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর)শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছে ৮৮ পয়সা।

২০১২ সালে এই ব্যাংকের শেযারহোল্ডারদেরকে ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিলো। ওই বছর শেষে শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছিল ১ টাকা ২৬ পয়সা। একই বছরে নয় মাসে শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছিলো ৮৭ পয়সা।

‘এ’ ক্যাটাগরির এই ব্যাংকটি ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমান মূল্য আয় অনুপাত বা পিই রেশিও রয়েছে ১৫ দশমিক ০৯।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স:

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স ২০১৩ সালে নয় (জানুয়ারি-সেপ্টেম্বর) মাসে শেয়ার প্রতি আয় করেছে ১ টাকা ৭৬ পয়সা।

ডিএসইর তথ্য মতে, বিমা খাতের এই  কোম্পানিটি ২০০৮ সাল থেকে শেয়ারহোল্ডারদের জন্য নিয়মিত লভ্যাংশ প্রদান করছে। ২০১২ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি।

‘এ’ ক্যাটাগরির এই কোম্পানি ২০০৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

ইস্টল্যাণ্ড ইন্স্যুরেন্স:

২০১৩ সালে এই নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছে ২ টাকা ৭০ পয়সা।

২০১২ সালে কোম্পানি শেযারহোল্ডারদেরকে ৩০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিলো। ওই বছর শেষে শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছিল ৪ টাকা ০৬ পয়সা। একই বছরে নয় মাসে শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছিলো ২ টাকা ৯৬ পয়সা।

‘এ’ ক্যাটাগরির এই কোম্পানিটি ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমান মূল্য আয় অনুপাত বা পিই রেশিও রয়েছে ১৩ দশমিক ৩৩।

অর্থসূচক/এমআরবি/