রাজশাহীতে চলছে বই মেলা

0
80
rajshahi

rajshahiরাজশাহী মহানগরীতে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী জেলা বই মেলা। সোমবার বিকেলে নগর ভবনের গ্রীণ প্লাজায় মেলার উদ্বোধন করা হয়।

এ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। পরে মেলার শুভ উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহম্মেদ। এরপর কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাজশাহী জেলা প্রশাসক মেজবাহউদ্দিন চৌধুরীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহম্মেদ। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী সিটি কপোর্টরেশনের (রাসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা আজাহার আলী, মখ্য আলোচক ছিলেন শাহমখদুম কলেজের সাবেক অধ্যক্ষ ড. তসিকুল ইসলাম রাজা।

আলোচনা সভায় বক্তারা বলেন, জ্ঞান চর্চার শ্রেষ্ঠ মাধ্যম বই বদলে দিতে পারে সমাজকে। আর এজন্য বড়দের পাশপাশি শিশুদের শৈশবকাল থেকেই পাঠ্যাভাস গড়ে তোলা আবশ্যক। এর মাধ্যমে তাদের আদর্শ নাগরিক হিসেবে গতে তোলা সম্ভব। এজন্য সময়োপযোগী ও ইতিহাস নির্ভর বই শিশুদের হাতে তুলে দেওয়া আহ্বান জানা বক্তারা।

এবারের মেলায় ইমেলায় পাঞ্জেরী পাবলিকেশন, ইসলামী ফাউন্ডেশন, তিতাস বুকস্, বইঘর, নন্দন সাহিত্য একাডেমী, বুক পয়েন্ট, বীনাপাণি বুক ডিপোসহ ২৫টি স্টল আছে। এসব স্টলে ছোটদের গল্প ও ছড়ার বই থেকে শুরু করে বড়দের গল্প, উপন্যাস, কবিতার বই, বিকশিত বিজ্ঞান নিয়ে বিভিন্ন বই পাওয়া যাচ্ছে।

সোমবার থেকে শুরু হওয়া এ মেলা চলবে আগামি ২৮ মার্চ পর্যন্ত। মেলা চলবে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত। রাসিকের সহায়তায় রাজশাহী জেলা প্রশাসন এ মেলার আয়োজন করেছে।

কেএফ