আজ ভয়াল ২৫ মার্চ

0
111
আজ ভয়াল ২৫ শে মার্চ। ফাইল ছবি

25marchআজ ২৫ মার্চ। ১৯৭১ সালের ২৫ শে মার্চ রাতে তদানীন্তন পূর্ব পাকিস্তানে স্বাধীনতাকামী মানুষকে দমন করার উদ্দেশ্যে পাকিস্তান সরকারের আদেশে পাক হানাদার বাহিনী নিরস্ত্র ও ঘুমন্ত মানুষের ওপরএকযোগ নির্মম হামলা করে। এ অভিযানের সামরিক সাংকেতিক নাম ছিলো অপারেশন সার্চলাইট।

২৫ মার্চ রাত সাড়ে ১১টায় ঢাকা ক্যান্টমেন্ট থেকে পাক হানাদার বাহিনী আধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঝাপিয়ে পড়ে ঘুমন্ত জনগণের ওপর। মুহুর্মুহু গুলিবর্ষণের মাধ্যমে কিছু বুঝে ওঠার আগেই অনেকে মৃত্যুর কোলে ঢলে পড়ে। ঢাকা শহরের রাজারবাগ পুলিশ লাইন, পিলখানা, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, নীলক্ষেতসহ বিভিন্ন স্থানে পাক হানাদার বাহিনী  নির্মম হত্যাযজ্ঞে মেতে ওঠে। এ কালো রাতে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিহত হয় লক্ষাধিক মানুষ।

সেই রাতে বাঙালি পুলিশ ও ইপিআরে হামলা করলে প্রতিরোধ গড়ে তোলে পুলিশ ও ইপিআরের সদস্যরা। আধুনিক সমরাস্ত্রে সজ্জিত পাক হানাদার বাহিনীর সামনে তারা বেশিক্ষণ টিকতে পারেননি তারা। এ রাতেই বাঙ্গালির অবিসাংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে গ্রেপ্তার করে পাক সেনাবাহিনী।

জাতি মঙ্গলবার গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে রাজধানীতে বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন ‘কালরাত্রি’ স্মরণে নানা কর্মসূচি হাতে নিয়েছে। দিনভর থাকছে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাতে মোমবাতি প্রজ্বালন।