‘ভাষাই ছিল হালদার বড় চ্যালেঞ্জ‘

বিনোদন ডেস্ক

0
119

বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’ ছবিটি আজ শুক্রবার সারাদেশের ৮০টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। মুক্তির পরপরই প্রশংসায় ভাসছে ছবিটি। ছবিতে প্রধান নারী চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা।

হালদা ছবিতে নুসরাত ইমরোজ তিশা। ফাইল ছবি

মুক্তির পর এক সাক্ষাৎকারে তিশা জানান, ‘হালদা’ ছবিতে আমার নাম হাসু। চরিত্রটি একটু কঠিন, কারণ সিনেমায় এই চরিত্রটিকে হালদা নদীর প্রতীক হিসেবে ব্যবহার করা হয়েছে। এভাবে দেখলে নদীর স্রোতের মতোই চরিত্রটির অনেক উত্থান-পতন আছে।

তিনি জানান, হালদা ছবিতে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় কথা বলতে হয়েছে তাকে। এছাড়া এই চরিত্রের জন্য আলাদা করে আমাদের সবাইকে ভাষার প্রস্তুতি নিতে হয়েছে। অনুশীলনের সময় বেশিরভাগ মনযোগ ছিলো সংলাপের প্রতি। চিটাগাঙের ভাষা যেহেতু আয়ত্তে আনাটা একটু কঠিন, এ কারণে আমাদের সবাইকেই ভাষার প্রতি যত্নবান হতে হয়েছে।

হালদা ছবিতে নুসরাত ইমরোজ তিশা ও জাহিদ হাসান। ফাইল ছবি

তিনি বলেন, ছবিটির শুটিং এর সময় সেটে ভাষাবিদরা ছিলেন। প্রশিক্ষক ছিলেন, অনুবাদক ছিলেন। এই ভাষা নিয়ে আমাদের রিহার্সেল করতে হয়েছে অনেক। আমলে আমাদের মূল প্রশিক্ষণটা ভাষা শেখা নিয়েই ছিলো। ওটাই ছিলো সবচেয়ে বড় চ্যালেঞ্জের জায়গা।

‘হালদা’ ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু, রুনা খান প্রমুখ। দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র চট্টগ্রামের হালদা নদী ও এর দুই পাড়ের মানুষদের জীবনের গল্প আবর্তিত হয়েছে ছবিটি।

অর্থসূচক/এইচজে