আরডিএ’র বিরুদ্ধে জমি অধিগ্রহণে পক্ষপাতিত্বের অভিযোগ

0
101
rajshahi

rajshahiরাজশাহী মহানগরীর হড়গ্রাম কোর্ট স্টেশন থেকে লিলি সিনেমা হল বাইপাস সংযোগ রাস্তা নির্মাণের জন্য জমি অধিগ্রহণে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) এর বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে।

রাস্তার দুই পাশ থেকে সমানভাবে জমি অধিগ্রহণ না করে এক পাশের জমি অধিগ্রহণের প্রতিবাদে সোমবার দুপুরে কোর্ট স্টেশন এলাকায় মানববন্ধন করেছে ক্ষতিগ্রস্ত জমির মালিকরা।

মানববন্ধনে বক্তারা বলেন, পশ্চিম পাশের জমি অধিগ্রহণ করা হলে তিনটি মুক্তিযোদ্ধার পরিবারসহ ৭২টি পরিবার গৃহহারা হয়ে পড়বে।

মানববন্ধনে রাজশাহী জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি রবিউল ইসলাম বলেন, নগরীর কোর্ট থেকে শহর বাইপাস লিলি হলের মোড় পর্যন্ত রাস্তা সরলীকরণের নামে জমি অধিগ্রহণে এলাকার কিছু স্বার্থান্বেষী মহলের যোগসাজশে প্রভাব খাটিয়ে আরডিএ ওই এলাকার শুধু রাস্তার পশ্চিম পাশের জমি অধিগ্রহণের উদ্যোগ নিয়েছে। এতে একতরফাভাবে রাস্তার পশ্চিম পাশের অধিবাসীরা গৃহহারা হবে। রাস্তার দুইপাশের জমি অধিগ্রহণ করলে এক পাশের অধিবাসীরা ক্ষতিগ্রস্ত হবেন না।

অপরদিকে রাস্তার পূর্ব পাশের অধিকাংশই খাসজমি আছে যা অধিগ্রহণে সরকারকে অতিরিক্ত অর্থ ক্ষতিপূরণ দিতে হবে না। ওই অসাধু চক্রটি পূর্বপাশের খাসজমিগুলো নিজে ভোগ করার স্বার্থে আরডিএকে ম্যানেজ করে পশ্চিম পাশের জমি অধিগ্রহণে উদ্বুদ্ধ করছেন বলে তিনি অভিযোগ করেন।

মানববন্ধনে কানীদিঘী এলাকার বীর মুক্তিযোদ্ধা ডা. রবিউল ইসলাম, মোল্লাপাড়ার নজরুল ইসলাম, জাইদুর, আলহাজ্ব সিদ্দিক হোসেন ও মুস্তাফিজুর রহমান, ব্যবসায়ী আবদুস সাত্তার পিন্টু ও নবাব আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

এমআই/সাকি