লেদ মেশিনের খবরেই শেয়ারের দাম আকাশছোঁয়া

0
176
রেনউইক যজ্ঞেশ্বর, renwick janeswar

রেনউইক যজ্ঞেশ্বর, renwick janeswarপুঁজিবাজারে প্রকৌশল খাতের কোম্পানি রেনউইক যজ্ঞেশ্বর একটি লেদ মেশিন কেনার ঘোষণা দিয়েছে। এই লেদ মেশিন কিনতে ব্যয় হবে ২৬ লাখ ৯৫ হাজার টাকা। এতে উৎপাদন বাড়বে। বছরে বাড়তি আয় হবে ৫০ হাজার টাকা। তুচ্ছ এই মুনাফার খবরেই তুঙ্গে কোম্পানিটির শেয়ারের দর। গত তিন দিনে শেয়ারটির দাম বেড়েছে প্রায় ৩০ শতাংশ।

উল্লেখ, বেশ কিছুদিন ধরেই বাজারে শোনা যাচ্ছিল রেনউইকের মূল্য সংবেদনশীল তথ্য আসবে। গত ১৯ মার্চ কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, এর পরিচালনা পর্ষদ একটি লেদ মেশিন কেনার সিদ্ধান্ত নিয়েছে।

মূল্য সংবেদনশীল তথ্যকে সামনে রেখে এক মাসেরও বেশি সময় ধরে শেয়ারটির দাম বাড়ছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিসংখ্যান অনুসারে, গত এক মাসে শেয়ারটির দর বেড়েছে ১০০ শতাংশ। ফেব্রুয়ারি মাসের ২৪ তারিখে শেয়ারটির দর ছিল ১৮০ টাকা। সোমবার শেয়ারটির দর সর্বোচ্চ ৩৬৪ টাকায় উন্নীত হয়।

সোমবার শেয়ারটির দর ২৯ টাকা বা ৮ দশমিক ৭৪ শতাংশ বেড়ে মূল্য বৃদ্ধির তালিকার শীর্ষে উঠে আসে।

রাষ্ট্রায়ত্ত চিনিকলের যন্ত্রাংশ প্রস্তুতকারী রেনউইক যজ্ঞেশ্বরের পরিশোধিত মূলধন ২ কোটি টাকা। দীর্ঘদিন লোকসানে থাকায় কোম্পানিটিতে পুঞ্জিভুত লোকসানের পাহাড় জমেছে। বর্তমানে এর পরিমাণ ৮ কোটি ২৫ লাখ টাকা। কোম্পানির বর্তমান পিই রেশিও ৭৪ এর ঘরে।

রেনউইক যজ্ঞেশ্বর ২০১২ সালে ১ কোটি ১৫ লাখ ৩০ হাজার টাকা নিট মুনাফা করে। নতুন মেশিন সংযোজনের ফলে এর মুনাফা বাড়বে মাত্র দশমিক ৪৩ শতাংশ। এতে লভ্যাংশ দেওয়ার সক্ষমতায় তেমন পরিবর্তন হবে না। গত বছর কোম্পানিটি ২২ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। যদি একই হারে লভ্যাংশ দেয় তাহলে ৩৬৪ টাকা বিনিয়োগ করে লভ্যাংশ পাওয়া যাবে ২ টাকা ২০ পয়সা। এই শেয়ারে ইল্ডের হার হবে দশমিক ৬০ শতাংশ। অর্থাৎ প্রতি ১০০ টাকা বিনিয়োগের বিপরীতে ৬০ পয়সা লভ্যাংশ পাওয়া যাবে।

বিশ্লষকদের মতে, এ ধরনে স্বল্পমূলধনী কোম্পানির শেয়ার সংখ্যা কম থাকায় কারসাজি চক্র ফায়দা নেয়। আর বিনিয়োগকারীরা না বুঝেই এই সব শেয়ারের প্রতি ঝুঁকে শেষ পর্যন্ত লোকসান গুণে।

এসএ/