কারণ ছাড়াই দর বাড়ছে দেশ গার্মেন্টসের

0
60
desh-garments
দেশ গার্মেন্টস লোগো

desh-garmentsধারাবাহিকভাবে দর বেড়ে প্রায় প্রতিদিনই গেইনার তালিকায় স্থান করে নিচ্ছে দেশ গার্মেন্টস। তারপরেও এই শেয়ারটির দর বাড়ার পেছনে কোন মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জকে।

এর আগে ঢাকা স্টক এক্সেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে এই শেয়ারের দর বাড়ার কারণ জানতে চিঠি দেওয়া হয়। সোমবার কোম্পানিটি চিঠির জবাবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)কে  জানায় এই শেয়ারের দর বাড়ার  কোন কারণ নেই। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিশ্লেষণে দেখা যায়, সোমবার  দেশ গার্মেন্টসের শেয়ার দর ১০ টাকা বা ৮ দশমিক ৪৯ শতাংশ বেড়ে গেইনার তালিকার তৃতীয় স্থানে রয়েছে। এদিন শেয়ারটির সর্বশেষ দর ছিল ১২৯ টাকা।

গত চার কার্যদিবসে শেয়ারটির দর বেড়েছে ২৫ টাকা বা প্রায় ২৪ শতাংশ। আজকে এই শেয়ারটির সার্বিক মূল্য আয় অনুপাত বা পিই রেশিও দাঁড়িয়েছে ১০৬ দশমিক ৫৬ পয়েন্টে।

দেশ গার্মেন্টসের পরিশোধিত মূলধন ৩ কোটি ৪০ লাখ টাকা। রিজার্ভ রয়েছে মাত্র ৭৪ লাখ টাকা। গত ১২ বছরে এটি কখনো ৭ শতাংশের বেশি লভ্যাংশ দেয় নি। ২০১৩ সালে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করে ৮৮ পয়সা। সে বছর কোম্পানিটি ৭ শতাংশ লভ্যাংশ দেয়।

চলতি বছর প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছে ৫৯ পয়সা। একই হারে বাকী ছয় মাস আয় হলে বছর শেষে ইপিএস দাঁড়াবে ১ টাকা ১৮ পয়সা। এই ইপিএস বিবেচনায় নিলে পিই রেশিও দাঁড়ায় ১০০ দশমিক ৭৬। আর গত বছরের ইপিএস (৮৮ পয়সা) বিবেচনায় নিলে পিই রেশিও দাঁড়ায় ১৩৫।

অর্থসূচক/এসএ/এমআরবি/