শুধু চোখে নয় কানেও দেখা সম্ভব

0
91
কান

কানছায়াপথের যে গ্রহে আমরা বাঁচি, পৃথিবী নামের গ্রহটি যে কত সুন্দর তা  চোখে না দেখলে বোঝাই যেতনা। এই সুন্দর পৃথিবীতে যারা দৃষ্টিপ্রতিবন্ধী হয়ে এসেছেন তারা কি পৃথিবীর রং একবারও দেখতে পাবে না?

সম্প্রতি যুক্তরাষ্ট্রের গবেষকরা জানিয়েছেন, চোখের দৃষ্টিশক্তি না থাকলে কান দিয়েও দেখা সম্ভব। গবেষকরা এমনই একটি ডিভাইস তৈরি করেছেন, যা চোখের দৃষ্টিকেই কানের মাধ্যমে দেখিয়ে দেবে। ‘ভয়েস’ নামের এ ডিভাইসটি তৈরি করেছেন আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের গবেষকরা। প্রতিষ্ঠানটির ১১৯তম বার্ষিক সভায় এ উদ্ভাবন বিষয়ে জানানো হয়েছে। তারা জানিয়েছেন, কোনো জিনিস চোখে না দেখলেও সে বিষয়ে পুরো ধারণা দেবে ভয়েস। দৃশ্যমান বস্তুগুলোর বর্ণনা কানে শোনাবে এবং দৃষ্টিপ্রতিবন্ধীকে যে কোনো বিষয়ে ধারণা দেবে।

মার্কিন গবেষক মাইকেল প্রোলাক্স এ ডিভাইস সর্ম্পকে জানান, আমরা ভাবি শুধু চোখের মাধ্যমেই কোনো কিছু দেখা যায়। দেখার অনুভূতিটা আসলে সৃষ্টি হয় মস্তিষ্কে। চোখে দেখার অনুভূতি নষ্ট হলেও অন্য কোনো ইন্দ্রিয়ের সাহায্যে সেটি মস্তিষ্কে পৌঁছে দেওয়া সম্ভব। গবেষকরা জানিয়েছেন, ‘ভয়েস’ ডিভাইসটি দীর্ঘদিন ব্যবহারে অভ্যস্ত হয়ে গেলে চোখের দেখাটাই কান দিয়ে দেখা যাবে।

এমআর /সাকি