মাছেরও প্রেম আছে !

0
83

fish-loveশিরি-ফরহাদ বা ইউসুফ-জোলেখার অমর প্রেমগাঁথা কারও অজানা নয়। অজানা নয় সাম্প্রতিক কালের প্রণয়নের নানা কাহিনিও।কিন্তু মাছের প্রেমের খবর একটু কেমন কেমনই শোনাতে পারে আমাদের কাছে।তবে কেমন কেমন হলেও সত্যিই মাছও প্রেমে পড়ে, আবার প্রণয় ভাঙার কষ্টও তাদের মাঝে দেখা যায়।

সম্প্রতি মেইল অনলাইনের এক খবরে তেমনই এক ঘটনার কথা বলা হয়েছে। মেইলের প্রতিবেদনে বলা হয়েছে সম্প্রতি গ্রেট এয়ারমাউথ সি লিভ নামের একটি সামুদ্রিক মাছ প্রদর্শনী কেন্দ্রের একটি ট্যাংকের একটি মাছ তার প্রজাতির মতো দেখতে একটা প্লাস্টিক খেলনার প্রেমে পড়েছে।

গ্রেট এয়ারমাউথ সি লিভ প্রদর্শনীর জন্য ট্যাংকে একটি সামুদ্রিক মাছ ছেড়ে দেয়। আর তার সঙ্গী হিসেবে ছেড়ে দেয় তার মতই ব্লার্ব নামের প্লাস্টিকের মসি মনস্টারের খেলনা মাছ।

আর আসল মাছটি ভুল করে এখানেই। খেলনা মাছটিকে সে ধরে নেয় তার প্রজাতির একটি পুরুষ মাছ হিসেবে।fish-love1

এরপরই দেখা যায় মাছটি সব সময় ওই খেলনাটির আশেপাশে ঘুরঘুর করছে। বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য কর্তৃপক্ষ যখন প্লাস্টিকের খেলনাটি ট্যাংক থেকে তুলে ফেলে তখন দেখা যায় ট্যাংকের মাছটি আগের মতো আর ছোটাছুটি করছে না। খাবার-দাবারেও আগের মতো খেয়াল নেই। আ্যকুরিয়ামের এক কোণে চুপটি করে বসে থাকে।

মাছটির এমন আচরণের পর গ্রেট এয়ারমাউথ সি লিভ-এর তত্ত্বাবধায়ক ক্রিস্চিন পিজার তার অভিব্যক্তি জানাতে গিয়ে বলেন, আমার মনে হয় মাছটি আসলে ওই প্লাস্টিক খেলনাটির প্রেম পড়েছে। আর প্লাস্টিকের ওই বস্তুটি সড়িয়ে ফেলার পরে তার বিষন্ন আচরণ মনে করিয়ে দেয় এক বিরহী প্রেমিকার কথা।