যে কারো বিরুদ্ধে দুর্নীতির তথ্য এলেই ব্যবস্থা নেবে দুদক

0
64
দুদক সচিব

দুদক সচিবনারী কিংবা পুরুষ যে কোন প্রভাবশালীর বিরুদ্ধে দুর্নীতির তথ্য বের হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। প্রয়োজনে প্রভাবশালীদের দুর্নীতি অনুসন্ধানে আলাদা সেল করা হবে জানিয়েছেন দুদকের সচিব ফয়জুর রহমান চৌধুরী।

সোমবার রাজধানীর সেগুন বাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ পালনের প্রস্তুতি ও কমিশনের নিয়মিত মাসিক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

দুদক সচিব বলেন, দুদক বেশ কয়েকজন প্রভাবশালীর বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছে। আবার অনেকের  বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হয়েছে। দুর্নীতি প্রতিরোধে আমরা সকলের বিরুদ্ধে সমানভাবে ব্যবস্থা নেবো। নারী সাংসদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আসলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

নারী সাংসদের সম্পদ বৃদ্ধির বিষয়ে প্রশ্ন করা হলে দুদক সচিব বলেন, যাদের সম্পদ অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে তাদের বিরুদ্ধে কোনো তথ্য –উপাত্ত থাকলে তা যাচাই-বাছাই শেষে অনুসন্ধান করা যেতে পারে। এছাড়া যে কোন ব্যক্তির বিরুদ্ধেও অভিযোগ আসলেও ব্যবস্থা নেবে কমিশন।

রানা প্লাজার মালিকের দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের বিষয়ে তিনি বলেন, সাভারের রানা প্লাজার মালিকের দুর্নীতি অনুসন্ধান প্রায় শেষ পর্যায়ে রয়েছে। খুব শিগগীরই এ বিষয়ে প্রতিবেদন দেওয়া হবে।

এসময় দুদক সচিব আগামি ২৬ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত দুর্নীতি প্রতিরোধ সপ্তাহের প্রস্তুতির বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন। এসময়ের মধ্যে সারাদেশে দুর্নীতি বিরোধী বিভিন্ন প্রচারণার পাশাপাশি দুর্নীতি প্রতিরোধে নানান ধরনের কর্মসূচী গ্রহনের কথা জানান তিনি।

দুর্নীতি প্রতিরোধে ফেব্রয়ারি মাসে কমিশনের কার্যক্রম তুলে ধরে সচিব বলেন, এ মাসে দুদকে মোট ৮০৮টি অভিযোগ পত্র জমা পড়ে। এর মধ্যে ১০৮টি অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।এ সময়ে কমিশন ২১টি নতুন মামলা দায়ের, ৪৮টি মামলার চার্জশিট দাখিল ও ৫৫টি চুড়ান্ত প্রতিবেদন দাখিলের অনুমোদন দেয়।

এছাড়া ফেব্রুয়ারি মসে ১০টি মামলার নিস্পত্তি হয়। যার মধ্যে ২টি মামলায় সাজা ও ৮টি মামলায় আসামিদের খালাস দেওয়া হয়েছে।

এইউ নয়ন