তাইওয়ানে ছাত্র-পুলিশ সংঘর্ষ

0
79
taiwan

taiwanচীনের সঙ্গে বাণিজ্য চুক্তির প্রতিবাদে তাইওয়ানের শত শত শিক্ষার্থী সোমবার সকালে সরকারি সদর দফতরে জোর করে প্রবেশ করলে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ বাঁধে। এসময় বহু বিক্ষোভকারী আহত হয়। গ্রেফতার করা হয় ৩০ জনের বেশি বিক্ষোভকারীকে। খবর বিবিসির।

বিক্ষোভরত শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান ছুড়ে এবং সরকারি সদরদফতর থেকে একের পর এক শিক্ষার্থীকে টেনেহিঁচড়ে বের করে।

চীনের সাথে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করার উদ্দেশ্যে  তাইওয়ান সরকার গত জুনে এই চুক্তি স্বাক্ষর করে। তবে চুক্তিটি এখনও দেশটির পার্লামেন্টের অনুমোদন লাভ করতে পারেনি। গত সপ্তাহে দেশটির ক্ষমতাসীন সরকার পার্লামেন্টে চুক্তিটি অনুমোদনের তোড়জোড় শুরু করলে বিক্ষোভের ডাক দেয় শিক্ষার্থীরা।

বিক্ষোভকারীরা অভিযোগ, চীনের সাথে তা্‌ইওয়ানের এই চুক্তির ফলে দেশটির অর্থনীতি মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে।

এই চুক্তির প্রতিবাদে গত সপ্তাহে আন্দোলনকারীদের আরেকটি দল জোর করে তাইওয়ানের পার্লামেন্টে প্রবেশ করে এর প্রতিবাদ জানায়।

এসময় তারা চীনের সঙ্গে যে কোন বাণিজ্য সমঝোতাসহ আগামি দিনের সব ধরনের চুক্তি আরো বেশি যাচাই-বাছাই করার দাবী জানায়। একইসাথে সাম্প্রতিক এই চুক্তি বাতিলেরও দাবী জানিয়েছে তারা। কারণ এই চুক্তির ফলে উভয় দেশই পরস্পরের বাজারে অবাধে বিনিয়োগ করতে পারবে। এতে তাইওয়ানের বাণিজ্য ক্ষতিগ্রস্ত হতে পারে বলে তাদের আশঙ্কা।

তবে সরকারি দল কুয়েমিন্টাং দৃঢ়ভাবে বলছে, বেইজিংয়ের সাথে করা এই চুক্তির ফলে দেশের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত হবে এবং নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।