থানা হচ্ছে হাতিরঝিল, উপজেলা শায়েস্তাগঞ্জ

নিজস্ব প্রতিবেদক

0
69

রাজধানীর হাতিরঝিল এলাকায় নতুন থানা ও হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ থানাকে উপজেলায় উন্নীত করার প্রস্তাব অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিকার সভায় এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। এর মাধ্যমে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ দেশের ৪৯২ তম উপজেলা হিসেবে অনুমোদন পেল। অন্যদিকে এ নিয়ে ঢাকা মহানগরে থানার সংখ্যা ৫০টিতে উন্নীত হল।

মোহাম্মদ শফিউল আলম বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের আওতাধীন হাতিরঝিল সমন্বিত উন্নয়ন শীর্ষক প্রকল্প এলাকায় হাতিরঝিল থানা স্থাপন এবং এর কার্যক্রম পরিচালনার জন্য ৭১টি পদ সৃজনের প্রস্তাব অনুমোদন পেয়েছে। এছাড়া থানা থেকে উপজেলা হচ্ছে শায়েস্তাগঞ্জ থানা।

তিনি জানান, ফরিদুপরের বোয়ালমারি উপজেলার চাঁদপুর ইউনিয়নকে ফরিদপুরের সদর উপজেলায় অন্তর্ভুক্তের প্রস্তাবও অনুমোদন দিয়েছে নিকার। একইসঙ্গে ভোলার চরফ্যাশন থানাকে ভাগ করে দোলারহাট নামে নতুন থানা স্থাপন ও এর কার্যক্রম পরিচালনার জন্য নতুন ৪৩টি পদ সৃজনের প্রস্তাবও নিকারের সভায় অনুমোদন পেয়েছে।

তিনি আরো জানান, রাজশাহী মেট্রোপলিটন এলাকায় আরো নতুন ৮টি থানা স্থাপন ও সিরাজগঞ্জ জেলার তারাশ উপজেলা সদরে পৌরসভা গঠনের প্রস্তাবেও সায় দিয়েছে নিকার। এছাড়া ফরিদপুর পৌরসভা, জয়পুরহাটের পাঁচবিবি পৌরসভা ও নাটোরের বনপাড়া পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব সরকার অনুমোদন দিয়েছে।

এছাড়া কুমিল্লার মুরাদনগরে একটি পৌরসভা গঠনের প্রস্তাব নিকারের সভায় তোলা হলেও তা আরও পরীক্ষা-নিরীক্ষা করে পুনরায় প্রস্তাব আনতে বলা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মাদারীপুর জেলার কালকিনি উপজেলায় দাসার নামে একটা থানা গঠনের প্রস্তাব নিকার অনুমোদন না দিয়ে তা আরও পর্যালোচনা করতে বলেছে।

অর্থসূচক/এইচজে