দিল্লীতে প্রতি ঘরে পৌঁছে যাবে সরকারি সেবা

আন্তর্জাতিক ডেস্ক

0
65
অরবিন্দ কেজরিওয়াল

ভারতের দিল্লীতে মৌলিক সরকারি সেবা সমূহ সবার ঘরে পৌঁছে দেওয়ার ঘোষণা দিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। রেশন কার্ডধারী দরিদ্র পরিবারগুলো যেসব ভর্তুকি সেবা পেয়ে থাকেন তা এখন থেকে সবার ঘরে পৌঁছে যাবে।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, মুখ্যমন্ত্রীর এ ঘোষণার মাধ্যমে তার মন্ত্রীসভার সদস্যরা এটিকে বিশ্বে ‘ প্রথম’ বলে মন্তব্য করেন।

কেজরিওয়ালের উপ পরিচালক মনিষ সিসোদিয়া বলেন, দিল্লীর বাসিন্দাদের দীর্ঘ দিনের ভোগান্তির অভিযোগের প্রেক্ষিতে এখন থেকে সরকারি কর্মকর্তারা বাড়ি গিয়ে বায়োমেট্রিক্স ‘আধার’ এর সব ধরনের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করবে।

এই ঘোষণা অনুযায়ী সরকারি কর্মকর্তারা ঘরে ঘরে গিয়ে দাপ্তরিক সেবার কাগজপত্র পূরণ করবেন, প্রযোজ্য হলে অর্থ আদায় করবেন এবং গ্রাহকের জাতীয় পরিচয়পত্র অনুযায়ী তথ্য যাচাই করবেন।

অরবিন্দ কেজরিওয়াল

তিনি আরও বলেন, এ সংক্রান্ত অধিকাংশ ব্যয় সরকারই বহন করবে। এতে করে দিল্লীর বাসিন্দারা এখন নথি খুঁজে তা দাখিল করার জন্য সময় ব্যয় করতে হবে না।’

দিল্লী সরকার জানিয়েছে , প্রকল্পটির প্রথম পর্যায়ে ৪০টি সেবা চালু হবে এবং প্রতিমাসে আরও ৪০টি সেবা যুক্ত হবে।

মার্কিন থিংক ট্যাংক পিউ গবেষণা কেন্দ্রের প্রতিবেদনে বলা হয়, ভারতে সব নেতাদের মধ্যে গত বছর অরবিন্দ কেজরিওয়ালের জনপ্রিয়তায় ভাটা পড়ে। গত ফেব্রুয়ারি-মার্চের এক জরিপে কেজরিওয়াল ৩৯ শতাংশ জনপ্রিয়তা ধরে রাখতে সক্ষম হন। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা বেড়ে ৮৮ শতাংশে পৌঁছে।

বলা হয়েছে ওই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে নতুন এই স্কিম চালু করা হলো।

এদিকে গত দুই সপ্তাহে দিল্লীতে বায়ু দূষণের কারণে জন অসন্তোষ চরমে পৌঁছে। দূষণজনিত কারণে সরকার বাধ্য হয়ে কয়েক দিনের জন্য বিদ্যালয় বন্ধ রাখার ঘোষণা দেয়।

অর্থসূচক/জেডআর