ব্যাংকের শেয়ারেই সব ঝড়

0
79
ব্যাংক শেয়ারে ঝড়, storm on bank share

ব্যাংক শেয়ারে ঝড়, storm on bank shareদর পতনের সব ঝড় যেন ব্যাংকের শেয়ারের উপর দিয়েই বয়ে যাচ্ছে। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে ৪৫ শতাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়লেও, ব্যাংকিং খাতে বেড়েছে মাত্র ২০ শতাংশের দাম। বাকী ৮০ শতাংশ শেয়ারের দর হয় কমেছে, না হয় অপরিবর্তিত রয়েছে।

বিশ্লেষণে দেখা যায়, রোববার তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে দর বেড়েছে মাত্র ৫ টির, অপরিবর্তিত রয়েছে ৫টির এবং দর কমেছে ২০টি কোম্পানির শেয়ারের।

রোববার সবচেয়ে বেশি দর হারিয়েছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের (এমটিবি) শেয়ার। বৃহস্পতিবার এ ব্যাংকের শেয়ারের ক্লোজিং মূল্য ছিল ১৭ টাকা ৪০ পয়সা। রোববার তা কমে হয় ১৬ টাকা। দাম কমেছে ১ টাকা ৪০ পয়সা বা প্রায় ৮ শতাংশ।

দর হারানোতে দ্বিতীয় স্থানে থাকা আইএফআইসি ব্যাংকের শেয়ারের দাম ৩১ টাকা ৩০ পয়সা থেকে কমে ২৯ টাকা ৮০ পয়সা হয়। দাম কমে ১ টাকা ৫০ পয়সা বা প্রায় ৫ শতাংশ। মার্কেন্টাইল ব্যাংকের শেয়ারের দাম কমেছে প্রায় ৪ শতাংশ, রূপালি ব্যাংক ও ইউসিবির প্রায় ৩ শতাংশ করে।

এদিকে ব্যাংকের শেয়ারের দর বাড়ার তালিকায় রয়েছে, ব্যাংক এশিয়া, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, আইসিবি ইসলামি ব্যাংক এবং পূবালী ব্যাংক লিমিটেড।

অপরদিকে দর অপরিবর্তিত রয়েছে, সিটি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক লিমিউটেড,এনসিসি ব্যাংক লিমিটেড এবং প্রাইম ব্যাংকের শেয়ারের।

বিশ্লেষকদের মতে, ব্যাংকের শেয়ারের ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তার কারণেই ক্রমাগত দর হারাচ্ছে এই খাতের শেয়ারের।

বিশ্লেষকদের মতে, নানা কারণে ব্যাংকের শেয়ারে আস্থা রাখতে পারছেন না বিনিয়োগকারীরা। ব্যাংকগুলো গত বছরের যে মুনাফা দেখিয়েছে, বছর শেষে তা বজায় থাকবে কি-না তা নিয়ে সন্দিহান বিনিয়োগকারীরা। অন্যদিকে গত কয়েকদিনে বিভিন্ন ব্যাংকের ঋণ কেলেঙ্কারীর একাধিক খবর বেরিয়েছে।  বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপে বাজারে তারল্য প্রবাহ কমে যাওয়ার কারণেও ব্যাংকের মত বড় মূলধনী কোম্পানির শেয়ারের চাহিদা কমেছে। আর এসবের সম্মিলিত প্রভাব পড়েছে এ খাতের শেয়ারের দামে।

এসএ/