মোস্তফা জব্বারের তৈরী শিশুদের খেলনা সফটওয়্যার

0
123
শিশু বইমেলা

শিশু বইমেলামোস্তফা জব্বার তথ্য প্রযুক্তির এক অতোজ্জল ব্যক্তির নাম। যখন বাংলা লেখার কোন সফটওয়্যার ছিল না তখন এই মোস্তফা জব্বারই প্রথম বিজয় সফটওয়্যার আবিস্কার করেন। তিনি তথ্য প্রযুক্তিতে বড়দের পাশা-পাশি ছোটদের জন্যও তৈরী করেছেন সফটওয়্যার যা দিয়ে ছোটরা খেলাচ্ছলে পড়াও শিখতে পারবে।

প্রাথমিক শিক্ষাকে ডিজিটাল করার জন্য তিনি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক অনুস্মরণ করে তৈরি করেছেন ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া সফটওয়্যার।

এছাড়াও বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে ডিজিটাল করার লক্ষ্যে বিজয় থেকে শিশু শিক্ষা নামক দুটি সফটওয়্যার তৈরী করা হয়েছে। শিশুদের উপযোগি করে এখানে কার্টুন, গল্প, ছন্দ ও গান সংযুক্ত করেছেন। যা দিয়ে শিশুরা খেলাচ্ছলে বাংলা, ইংরেজি ও অংক শিখতে পারবে। আর এ ধরনের সব সফটওয়্যার ও বই শিশু একাডেমীর বইমেলায় বিজয় ডিজিটাল প্রকাশনীতে পাওয়া যাচ্ছে।

শিশু একাডেমীর বইমেলায় মোস্তফা জব্বারের শিশু শিক্ষা ও ১ম শ্রেনির পাঠ্যপুস্তকের  সিডি পাওয়া যাচ্ছে। এছাড়া তথ্য প্রযুক্তির অন্যান্য বইয়ের মধ্যে রয়েছে তথ্য ও প্রযুক্তি, কম্পিউটার ও ইনফরমেশন টেকনোলজি, ডিজিটাল বাংলাদেশ, কম্পিউটারের হাতে খড়ি, প্রাথমিক কম্পিউটার শিক্ষা (১ম খণ্ড) প্রাথমিক কম্পিউটার শিক্ষা (২য় খন্ড), কম্পিউটার কথকতা, কম্পিউটার অভিধান, কম্পিউটার প্রযুক্তি ও একুশ শতক, ডিজিটাল বাংলা, একুশ শতকের বাংলা বাঙালী ও বাংলাদেশ, মোদের গরব মোদের আশা, মাল্টিমিডিয়া ও ডিজিটাল ভিডিও, নক্ষত্রের অঙ্গার, সুবর্ণে শেকড়, হাওর জনপদ, একাত্তর ও আমার যুদ্ধ, উচ্চ মাধ্যম, ইক কম্পিউটার শিক্ষা, মাধ্যমিক কম্পিউটার শিক্ষা, ডিজিটাল গ্রাফিক্সের মত নানা ধরেন কম্পিউটারের বই।

বর্তমানে কম্পিউটারে বাংলা ব্যবহারকারীদের মধ্যে প্রায় ৯৯ শতাংশ বিজয় দিয়েই কাজ করছেন। মোস্তফা জব্বার এখন শিশু শিক্ষাকে যতটা সম্ভব প্রযুক্তি নির্ভর করতে চাইছেন। সারাদেশে এই প্রযুক্তি নির্ভর ১৫টি প্রতিষ্ঠান তার প্রতিষ্ঠান থেকে চালান করছেন তিনি।

বিজয় ডিজিটাল প্রকাশনীর বিক্রয় প্রতিনিধি মো. বোরহান উদ্দীন বলেন, মেলায় শিশুদের উপস্থিতি খুবই কম। বইমেলা হচ্ছে ঠিকই মেলার দর্শনার্থী নেই। বাংলাদেশ শিশু একাডেমীর উচিৎ হবে মেলায় শিশুসহ দর্শনার্থী কিভাবে বাড়ানো যায় সেই ব্যবস্থা করা।

তিনি বলেন, মেলায় যা বেচা-বিক্রি হয় তা দিয়ে কিছুই হয় না।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে শিশু একাডেমী কর্তৃক আয়োজিত বইমেলার আজ ৬ষ্ঠ দিন।

আজ মেলায় শিশুদের জন্য রয়েছে দেশের গান ও মুক্তিযুদ্ধের গানের প্রতিযোগিতা। আগামি ২৪ মার্চ সোমবার রয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক গল্প বলা প্রতিযোগিতা।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আতাউর রহমান, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব অধ্যাপক ড. এম অহিদুজ্জামান, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব ও মানবাধিকার কর্মী রোকেয়া প্রাচী, অগ্রণী ব্যাংকের মহা-ব্যবস্থাপক মোবারক হোসেন, এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির পক্ষে শিরিন পাবলিকেশন এর স্বত্বাধিকারী মামুন খান ইউসুফ।

অর্থসূচক.কম/এসএস/সাকি