কুবির ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

0
63
ahm kamal

ahm kamalরোববার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ৮ম ব্যাচের শিক্ষার্থীদের ওরিয়েন্টশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানে নতুন ভর্তি  হওয়া প্রায় আটশত শিক্ষার্থীকে বরণ করে নেওয়া হয়। এ প্রোগ্রামের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় সাজে নতুন সাজে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং শিক্ষার্থীদের সহযোগিতায় এই অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

ওরিয়েন্টশন প্রোগ্রাম কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আলী আশরাফ এর সভাপতিত্বে প্রধান অথিতি হিসাবে উপস্থিতি ছিলেন, বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (এফসিএ)।

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, কুবি ট্রেজারার প্রফেসর কুণ্ডু গোপীদাস, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মেহেদী হাসান, বিজনেস অনুষদের ডীন ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, ছাত্র উপদেষ্টা ড. আহসান উল্লাহ, ওরিয়েন্টশন প্রোগ্রামের আহবায়ক ও বিজ্ঞান অনুষদের ডীন ড. সৈয়দুর রহমান।

বক্তারা নবীন শিক্ষার্থীদের দিকনির্দেশনা মূলক বক্তব্য দেওয়ার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যার কথা প্রধান অতিথির কাছে তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, দেশ প্রেম ঈমানের অঙ্গ। আমাদের সকলের উচিত দেশকে ভালবাসা। সকলকে একত্র হয়ে দেশের উন্নয়নের অংশীদার হতে হবে। যেখানে কোন দল মত কিছুই থাকবে না। এবং তাতেই দেশের যে উন্নয়নের ধারা রয়েছে তা অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, আমি এই দেশকে পরিবর্তনের স্বপ্ন দেখি এবং তা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছি। বর্তমান সরকারের সময়ে দেশে শিক্ষা, স্বাস্থ্য ও প্রযুক্তির অগ্রগতি হয়েছে। তোমরা যারা এখন শিক্ষার্থী, দেশকে বিশ্বের কাছে উপস্থাপন করা তোমাদের দায়িত্ব।

সভাপতির বক্তব্যে কুবি উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ে তোমরা যারা নবীন, তারাই একদিন দেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এখান থেকে জ্ঞান অর্জনের মাধ্যমে তোমরা নিজেদের দক্ষ জনশক্তি হিসেবে রুপান্তর করবে।

মনোজ্ঞ এক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ওরিয়েন্টশন প্রোগ্রামের সমাপ্তি হয়।

আরএম/সাকি