বৈশ্বিক উষ্ণতায় হুমকির মুখে এশিয়া

0
68
global warming

global warmingবিশ্বে প্রতিনিয়ত বাড়ছে কার্বন-ডাই-অক্সাইডের মাত্রা।এর প্রভাবে  প্রতিদিনই বেড়ে চলেছে বৈশ্বিক উষ্ণতা। আর পরিবর্তিত হচ্ছে জলবায়ু। এর ফলে  বন্যা, দুর্ভিক্ষ ও সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বেড়ে যাচ্ছে বলে  বিজ্ঞানীরা হুশিয়ারি করে দিয়েছেন।  এতে করে কয়েক কোটি মানুষের বাড়ি-ঘর পানির নিচে তলিয়ে যাবে  বলেও সতর্ক করে দিয়েছেন  তারা। খবর জিনিউজের।

সম্প্রতি ‘জলবায়ু পরিবর্তন ২০১৪: প্রভাব, অভিযোজন ও দুর্বলতা’ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্য। তাতেও জলবায়ুর ক্ষতিকর প্রভাবের পিছনে কার্বন-ডাই-অক্সাইডের বৃদ্ধিকেই দায়ী করা হয়েছে।  এর ফলে এশিয়ার উপকূলীয় অঞ্চলগুলোই বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে এ প্রতিবেদনে জানানো হয়েছে।

বিজ্ঞানীরা বলেন, দ্বীপ ও উপকূলীয় অঞ্চলগুলোর বন্যায় এশিয়ার গ্রামাঞ্চলে খরা, বন্যা, পানির অভাবসহ আরও অনেক সমস্যা দেখা দেবে। শুধু তাই নয়, এটি অর্থনৈতিক উন্নয়নধারাকে মন্থর  করে দিয়ে দরিদ্র্তাও ডেকে আনবে বলে তারা মনে করেন।

জাপানের ইয়োকোহামায় চলতি সপ্তাহে অনুষ্টিতব্য  ইন্টারগর্ভমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি)’র বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত প্রতিবেদন পেশ করা হবে।

এই বৈঠকে তাপমাত্রা বৃদ্ধি, বরফ গলে যাওয়া ও সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ার কারণ  নিয়ে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে। তবে বিজ্ঞানীরা উষ্ণতা বৃদ্ধিতে কার্বন-ডাই-অক্সাইডকেই বেশি দায়ী করেছেন।