‘পথিক তুমি পথ হারাইয়াছো’

0
96

lelinআওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নূহ উল আলম লেলিন বিএনপিকে উদ্দেশ করে বলেছেন, “পথিক তুমি পথ হারাইয়াছ।” রোববার রাজধানীর কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্য লেলিন এমন কথা বলেন।

লেলিন বলেন, “সাংবিধানিক নির্বাচনে বিএনপি না এসে সমগ্র দেশে নারকীয় তাণ্ডব ও হত্যাযজ্ঞ চালিয়েছে।এখন তারা প্রতিদিন একাধিক সংবাদ সম্মেলন করে বিভিন্ন রকমের কথা বলছে। আসলে তারা পথভ্রান্ত হয়ে গেছে”।

আওয়ামী লীগ অহিংস আন্দোলনের মাধ্যমে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে দাবি করে তিনি বলেন, “স্বাধীনতার পূর্ব থেকে এক এগারোর তত্তাবধায়কের আমল পর্যন্ত গণতন্ত্র প্রতিষ্ঠায় আওয়ামী লীগও আন্দোলন পরিচালনা করেছে। আমাদের আন্দোলনে জনসম্পৃক্ততা ছিল বলে রেল লাইনের ফিসপ্লেট উপড়ে ফেলতে হয়নি বরং জনগণই আমাদের ধর্মঘট সফল করেছে”।

এসময় আওয়ামী লীগ নেতা প্রয়াত জিল্লুর রহমানের কর্মময় জীবনের নানান দিক তুলে ধরেন। জিল্লুর রহমানকে গণতন্ত্রের উপাসক উল্লেখ করে তিনি বলেন, “বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে আওয়ামী লীগের অনেক জেষ্ঠ্য নেতাও মাইনাস ফর্মুলার পক্ষে সমর্থন দিয়েছিলেন। তখন জিল্লুর রহমান বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে আওয়ামী লীগকে সুসংগঠিত রেখেছিলেন”।

আওয়ামী লীগের নেতা-কর্মীদেরকে জিল্লুর রহমানের আদর্শ গ্রহন করে ব্যক্তিগত ও রাজনৈতিক চরিত্র গঠনের আহ্বান জানান।

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি চিত্তরঞ্জন দাসের সভাপতিত্বে অনুস্ঠানে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন স্বতন্ত্র সাংসদ ও নগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ সেলিম, সাম্যবাদী দলের হারুন চৌধুরী, আসাদুজ্জামান দুর্জয় প্রমুখ।

উল্লেখ্য বাংলা সাহিত্যে আধুনিক উপন্যাসের পথিকৃত বঙ্কিম চন্দ্র চট্টপাধ্যায়ের বিখ্যাত কপাল কুণ্ডলা উপন্যাসের বিখ্যাত উক্তি “পথিক তুমি পথ হারাইয়াছ।”