পাঁচ মাসে সর্বনিম্ন লেনদেন ডিএসইতে

0
64
dse_dsbi_index

dse_dsbi_indexপাঁচ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইতে লেনদেন হয়েছে ২৪৩ কোটি ৪২ লাখ টাকা। এই দিন সব ধরণের মূল্যসূচকও কমেছে। এর আগে ২৪ অক্টোবর ডিএসইতে লেনদেন হয়েছিল ২৩০ কোট ৩১ লাখ টাকা।

আগের দিনের চেয়ে রোববার ডিএসইতে লেনদেন কমেছে ৩৪ কোটি ২২ লাখ টাকা। মোট লেনদেনে অংশ নিয়েছে ২৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২০টির কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

ডিএসই প্রধান সূচক বা ডিএসইএক্স সূচক ৩৯ পয়েন্ট বা দশমিক ৮৬ শতাংশ কমে অবস্থান করছে ৪ হাজার ৫১৯ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ পয়েন্ট বা ১ দশমিক ০৮ শতাংশ কমেছে। এই সূচক অবস্থান করছে ৯৭৮ পয়েন্টে। আর ২০ পয়েন্ট বা ১ দশমিক ২৩ শতাংশ কমে ডিএস৩০ সূচক অবস্থান করছে ১ হাজার ৬১৫ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে-বাংলাদেশ শিপিং কর্পোরেশন, স্কয়ারফার্মা, পদ্মা অয়েল, এমারেল্ড অয়েল, বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানি লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম, ন্যাশনাল টিউবস, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম লিমিটেড, গ্রামীণফোন এবং লাফার্জ সুরমা লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) সিএসই সার্বিক সূচক কমেছে ৮৯ পয়েন্ট। এই দিন  লেনদেনও কমেছে সিএসইতে। মোট লেনদেন হয়েছে ২১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার।এর মধ্যে দর বেড়েছে ৬৯টির কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

অর্থসূচক/এমআরবি/