অস্ট্রেলিয়া বধে পাকিস্তানের স্পিন ভরসা

0
71
saeed-ajmal

saeed-ajmalটি-২০ বিশ্বকাপের আজকের খেলায় অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে পাকিস্তান। দুপুর ৩ টা ৩০ মিনিটে মিরপুর শেরেবাংলা মাঠে খেলাটি শুরু হবে। ভারতের কাছে নিজেদের প্রথম ম্যাচ হেরে দ্বিতীয় ম্যাচে  অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামছে পাকিস্তান।  আর এ ম্যাচে বোলিং নির্ভর এ দলটি অস্ট্রেলিয়াকে বধে স্পিনকেই তাদের মূল ভরসা মানছেন।

এদিকে অস্ট্রেলিয়ার বধে দলের স্পিন বোলারদের ওপর ভরসা রাখছেন পাকিস্তান কোচ মঈন খানও। আজকের খেলায় শোয়েব মালিক, সাঈদ আজমল, হাফিজ, আফ্রিদির সঙ্গে  দলে আজ যুক্ত হতে পারে ৩৫ বছরের বাঁ-হাতিস্পিনার জুলফিকার বাবর।

পাকিস্তানের স্পিনে অস্ট্রেলিয়ারও ভয় রয়েছে। এমন আভাস পাওয়া যায়  অধিনায়ক জর্জ বেইলির কথায়। তিনি বলেছেন, পাকিস্তান স্পিনারদের বিপক্ষে অতীতে ভোগান্তির স্মৃতি আছে আমাদের। এ নিয়ে টিম মিটিংয়ে আমরা আলাদা আলোচনা করেছি। পাকিস্তানের বিপক্ষে জিততে হলে আমাদের ব্যাটসম্যানদের অবশ্যই প্রতিপক্ষ স্পিন আক্রমণ সামলাতে হবে আগে।

নিজেদের শেষ পাঁচ টি-টোয়েন্টি শতভাগ সাফল্য অস্ট্রেলিয়ার। অন্যদিকে পাকিস্তান হেরেছে নিজেদের শেষ দুই লড়াইয়ে। বিশ্বকাপে ২৬ ম্যাচে ১৬ জয় নিয়ে অন্যতম সফল দল পাকিস্তান। এখানে ২০০৯-এর চ্যাম্পিয়ন ও ২০০৭-র বিশ্বকাপে তারা রানার্সআপ। বাকি দুই বিশ্বকাপেও পাকিস্তান খেলেছে সেমিফাইনাল পর্যন্ত।

টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনবার মোকাবিলায় করে অস্ট্রেলিয়াকে দুইবার হারিয়েছে পাকিস্তান। আর টি-টোয়েন্টি ক্রিকেটে এ পর্যন্ত ১১ মোকাবিলায়ও ৪বার হারের বিপরীতে অসিদের পাকিস্তান হারিয়েছে ৬ বার।

এ পর্যন্ত ৭৯ টি-টোয়েন্টিতে ৩০ হারের বিপরীতে পাকিস্তানের ৪৭টি জয় ।  ৬৯ টি-টোয়েন্টিতে ৩০ হার নিয়ে পরিসংখ্যানে পিছিয়ে আছে অসিরা।

টি-টোয়েন্টি ক্রিকেটে এ পর্যন্ত সর্বাধিক উইকেট শিকারির তালিকায় ওপরের তিন নাম পাকিস্তানিদের। ৮২ উইকেট নিয়ে একনম্বরে সাঈদ আজমল। আর ৭৫ ও ৭৩ উইকেট নিয়ে দুই ও তিন নম্বরে উমর গুল ও শহিদ আফ্রিদি।

আজ যারা যারা খেলবেনঃ

অস্ট্রেলিয়াঃ বেইলি,বোলিঞ্জার, ক্রিস্টিয়ান, নীল, ফুল্কনার, ফিঞ্চ, হেডিন, হজ, হগ, মাক্সয়েল, মুইরহেড, স্টার্ক, ওয়ার্নার, ওয়াটসন এবং হোয়াইট।

পাকিস্তানঃ হাফিজ, শেহজাদ, বাট্টি, জুনায়েদ, কামরান, তালহা, আজমল, আফ্রিদি, শারিয়েল, সোয়েব, মাকসুদ, তানভীর, জুলফিকার,আকমল এবং গুল।