আইটিউন রেডিও চালু করছে অ্যাপল

0
75
apple radio

apple radioপ্রতিনিয়ত যারা গান শুনতে ভালবাসেন, কিংবা গান না শুনলে যাদের চলেই না, তাদের জন্য সুখবর নিয়ে এসেছে অ্যাপল। সম্প্রতি প্রতিষ্ঠানটি অ্যানড্রয়েডের জন্য আইটিউন রেডিও চালুর সিদ্ধান্ত নিয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

অ্যাপল জানিয়েছে, ব্যাপক চাহিদা ও সেবার মান বাড়াতেই তারা এ আইটিউন রেডিও চালুর সিদ্ধান্ত নিয়েছে। এর মাধ্যমে আইফোন ব্যবহারকারীরা ইচ্ছামত গান শুনতে পারবেন। তবে ডাউনলোডের সুযোগ মিলবে না।

অবশ্য বাজার বিশেষজ্ঞরা মনে করছেন, স্টোর থেকে গান ডাউনলোডের হার কমে যাওয়ার প্রেক্ষিতে রেডিও চালুর সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল। বিশেষ করে, গ্রাহকরা প্যানডোরা ও স্পটিফাই থেকে গান সংগ্রহ করায় এ প্রতিষ্ঠানের গান ডাউনলোডের পরিমাণ অনেক কমে গেছে। তাই বাজার ধরতেই অ্যাপলের এই প্রচেষ্টা।

অ্যাপলের ধারণা, আইটিউন অ্যাপ্লিকেশনটি শুধু প্যানডোরার সাথে প্রতিযোগিতাই করবে না বরং মিউজিক ডাউনলোডের ক্ষেত্রেও নতুন সম্ভাবণা তৈরি করবে।

এদিকে আমেরিকার রেকর্ডিং ইন্ডাস্ট্রি এসোসিয়েশন (আরআইএএ) জানিয়েছে, পয়সা খরচ করে মানুষ এখন গান কিনতে খুব কমই চায়। তারা সবসময় কম মূল্য বা ছাড়ের দিকেই ধাবিত হচ্ছে।

সংগঠনটি জানায়, মিউজিক কোম্পানিগুলোকে সেবার মানের উপর নির্ভর করে ৭০০ কোটি মার্কিন ডলার কর দিতে হয়। কিন্তু বারবার লোকসান গুনতে থাকলে এটি পরিশোধ করা সম্ভব নয়।

আবার ডিজিটাল ডাউনলোডেও মিউজিক ইন্ডাস্ট্রিকে অনেক বেশি কর দিতে হয়। তাই এদের কাছ থেকে গানগুলো কিনতে হয় বেশি দামে। ফলে গানপ্রেমীরা মিউজিক কিনে নেওয়ার পরিবর্তে অন্য সেবা পাওয়ার দিকেই বেশি ঝুকেঁ পড়ে বলে জানায় আরআইএএ।