৯১ উপজেলায় ভোটগ্রহণ

0
85
Faridpur Upazilla Election Start Pic
ছবি: ফাইল ছবি
Faridpur Upazilla Election Start Pic
ছবি: ফাইল ছবি

চতুর্থ উপজেলা নির্বাচনের চতুর্থ দফায় ৪১ জেলার ৯১ টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। রোববার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এবারের চতুর্থ ধাপে ৪১ জেলার ৯১ উপজেলায় মোট ১ হাজার ১৮৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৮৯, ভাইস চেয়ারম্যান পদে ৪৮৫ এবং সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান পদে ৩১২ জন। মোট ভোটার ১ কোটি ৩৮ লাখ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬৯ লাখ, মহিলা ভোটার ৬৯ লাখ ৫১ হাজার। মোট ভোটকেন্দ্র ৫ হাজার ৮৮২টি, ভোটকক্ষ ৩৭ হাজারটি।

প্রতি ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসার একজন করে মোট ৫ হাজার ৮৮২। নির্বাচনে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে ৩৬৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৯১ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে খাকবে।

এদিকে নির্বাচনে সহিংসতা ঠেকাতে কঠোর পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ আব্দুল মোবারক বলেছেন, নির্বাচনে ব্যালট ও বাক্স ছিনতাইয়ের ঘটনা ঘটলেই গুলি করার নির্দেশ দেয়া হয়েছে। কেউ যেন কালো হাত না বাড়ায়, কালো হাত বাড়ালে গুঁড়িয়ে দেয়া হবে। নির্বাচনে বিশৃঙ্খলাকারীদের গ্রেপ্তার করার জন্য সেনাবাহিনীসহ সব বাহিনীকে বলা হয়েছে।

এদিকে নির্বাচনের একদিন আগে শনিবার ছয় জেলায় এসপি বদলী ও সাতক্ষীরার কলারোয়া উপজেলায় ২১ জন প্রিজাইডিং কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে।

শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানে এরইমধ্যে নির্বাচনী এলাকাগুলোতে স্ট্রাইকিং ফোর্স হিসেবে টহল শুরু করেছেন সেনাবাহিনী। নির্বাচনের আগে ও পরে মোট পাঁচদিন মাঠে থাকবেন তারা। সেই সাথে মোবাইল ফোর্স হিসেবে পর্যাপ্ত সংখ্যক র‌্যাব, বিজিবি, পুলিশ ও আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।

এদিকে বৃহস্পতিবার মধ্যরাত থেকেই শেষ হয়েছে মিছিল-মিটিংসহ সব ধরনের প্রচার-প্রচারণা। একইসঙ্গে বন্ধ রয়েছে সব ধরনের যান চলাচল।

কেএফ/ এআর