আত্মসমর্পণ করলেন পুজেমন

আন্তর্জাতিক ডেস্ক

0
70
বিবিসি থেকে নেওয়া

কাতালোনিয়ার সাবেক নেতা কার্লোস পুজেমন এবং তার চার সহযোগী বেলজিয়াম পুলিশের নিকট আত্মসমর্পণ করেছেন বলে জানিয়েছে বিবিসি।

বেলজিয়ামের প্রসিকিউটরের দপ্তরের মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সোমবার সকালে আদালতে তোলার পর বিচারক সিদ্ধান্ত নেবেন, স্প্যানিশ আদালতের দায়ের করা ইউরোপীয় গ্রেপ্তারি পরোয়ানায় ওই পাঁচজনকে ফেরত পাঠানো হবে, নাকি জামিনে মুক্তি দেওয়া হবে।

বিবিসি থেকে নেওয়া

কাতালোনিয়ার আঞ্চলিক সংসদে স্বাধীনতার ঘোষণার প্রেক্ষিতে স্পেন সরকার কেন্দ্রের শাসন জারি করলে পুজেমন ও তার চার মন্ত্রী বেলজিয়ামে পালিয়ে যায়। এর আগে তাদের বরখাস্ত করে কাতালানের নিয়ন্ত্রণ নিয়ে নেয় স্পেন সরকার।

এর আগে তিনি জানিয়েছেন স্পেন সরকার ন্যায় বিচারের নিশ্চয়তা না দিলে তিনি দেশে ফিরবেন না ।

বিবিসির খবরে বলা হয়, ওই পাঁচ কাতালান নেতা স্থানীয় সময় রোববার সকালে বেলজিয়ামের ফেডারেল পুলিশের কাছে আত্মসমর্পণ করেন। সে সময় তাদের সঙ্গে তাদের আইনজীবীরাও ছিলেন। ব্রাসেলসের প্রসিকিউটরের দপ্তরের মুখপাত্র বলেন, ‘আমাদের হাতে ২৪ ঘণ্টা সময় আছে আদালতে তোলার জন্য। বিচারকই সিদ্ধান্ত নেবেন, তাদের নিয়ে কী করা হবে’।

পুজেমন ও তার চার মন্ত্রীর বিরুদ্ধে বিদ্রোহ, রাষ্ট্রদ্রোহ, জনগনের অর্থের অপব্যবহার, অবাধ্যতা এবং বিশ্বাস ভঙ্গের মতো গুরুতর অভিযোগ আনা হয়েছে। এছাড়াও গণভোটের আয়োজনকে স্পেনের সাংবিধানিক আদালত অবৈধ বলে রায় দেয়।

গত সপ্তাহে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় কাতালানের আঞ্চলিক সংসদ বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্রের শাসন চালু করে আগামী ২১শে ডিসেম্বর আঞ্চলিক ভোটের ঘোষণা দেয়।

অর্থসূচক/জেডআর