শিশু একাডেমীর বইমেলায় শিশুদের মজার সব বই

0
135
shisu mela

shisu melaরোববার শিশু একাডেমীর বইমেলায় শিশুদের জন্য মজার মজার বই এসেছে। কিন্তু গ্রন্থমেলায় অনেক ভীড় থাকায় বড়দের ভীড়ে শিশুদের জন্য বই দেখা এবং কেনা খুবই কষ্টসাধ্য।

বই দেখা ও কেনায় যে কি আনন্দ তা মেলায় শিশুদের দেখলেই বোঝা যায়। বাংলাদেশ শিশু একাডেমীর বইমেলায় ৬০টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। এ মেলায় সবার পরিচিত টোনাটুনি, ঝিঙে ফুল, বাংলাদেশ শিশু একাডেমী, নজরুল ইন্সটিটিউট, পাঞ্জেরী, আলপনা, অন্য প্রকাশ, আগামি প্রকাশনী, তাম্রলিপি, অনুপম, বিজয় ডিজিটাল, প্রিয়া প্রকাশ, পাতাবাহার, কিশোর ভুবন, প্রগতি পাবলিকেশন, টইটুম্বুর, মুক্তধারা, শিশুঘর, ছোটদের বই ইত্যাদি নামে বিভিন্ন প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। এছাড়াও বাংলাদেশ শিশু একাডেমীর ছোটদের জন্য রয়েছে বিশাল শিশু সাহিত্যের সমাহার।

বিভিন্ন প্রতিষ্ঠান তাদের স্টলে সাজিয়ে রেখেছেন শিশুর মেধা-মনন বিকাশের নানা ধরেনের বই দিয়ে। স্টলগুলোতে শিশুদের জন্য অংকনের বই, অংকনের নানা উপকরণ, কমেডি বই, কার্টুন, সায়েন্স ফিকশন, জীবনী, মজার মজার গল্প, কৌতুক, রম্যরচনা,, ঠাকুরমার ঝুলি, ভূতের গল্পসহ রকমারি সব শিশুতোষ বই রয়েছে।

আলপনা প্রকাশনীতে মুহাম্মদ মাসুমবিল্লাহর শিশুদের জন্য ৩টি নতুন বই বের হয়েছে। বইগুলো হলো- আমি দারোয়ান হতে চাই, শিশুতোষ গল্প গ্রন্থ চিকেন ফ্রাই ও আইসক্রিম ও শিশু নাচে তিড়িং বিড়িং, ডাকাত মামা ইত্যাদি।

এছাড়া, কবিতার মধ্য রয়েছে নি:শব্দ ছুঁয়ে যায়, বিদির্ণ বুকের আহাজারি, অভিব্যক্তি, তুমি শুধু। গল্পের বই মধ্যে রয়েছে- বিরহী প্রহর, পাথরে ফুটলো ফুল। এছাড়াও শিশুদের জন্য একটি মাসিক পত্রিকা টাপুর টুপুর রয়েছে।

এবারের বই মেলায় ঝিঙে ফুলের প্রকাশনায় বের হয়েছে মজার মজার সব নতুন বই। এর মধ্যে বিশিষ্ট শিশু সাহিত্যিক আলী ইমামের ছোটদের এন সাইক্লোপেডিয়া জানার আছে অনেক কিছু, এই পৃথিবীর ছেলে বেলা, আদিকালের এই পৃথিবী, জাগলো যখন প্রাণের সাড়া, সাগর তলের অবাক দেশ ইত্যাদি বইয়ে পাঠক সমাদ্রিত হয়েছে। এছাড়া সাজ্জাদ কাদিরের উপকথন তেপান্তর, নারিকেল কণ্যা, পিটার ও তার বন্ধুরা, হারকিউলিকস ও এটলাস দৈত্য ও উত্তর আকাশের তারা গল্পগুলোও পাঠক নন্দিত হয়েছে।

বাংলাদেশ শিশু একাডেমীর প্রকাশনায় রয়েছে, মজার মজার গল্পের বই, তারমধ্যে উল্লেখযোগ্য হলো- এসএম লুৎফর রহমানের ইন্দাইপীর লাল পাখি, হেলেনা খানে তুলতুলে দান, তাহমিনা রহমানের লুকানোর জায়গা, তামান্না ইয়াসমিনের সবুজের বুকে লাল সূর্য, মেহরুবা আক্তার নিশার মেঘের পুতুল, দিলারা মেসবাহর টাইগার, নাসিমা সুলতানার নীলমনি রহস্য, ফারুখ নওরাজের স্বপ্নের পাখিবুড়ো, এনায়েত রসুলের  পিউ পাখি, বিপ্রদাশ বড়ুয়ার সূর্য লুঠের গান, বাঘ,পরী ও জাদুর আমের গল্প,শাহজাহান কিবরিয়ার লিথুয়ারিয়ার রূপকথা, নিলুফার বেগম নীলুর দিন রাত্রির গল্প, কবির চৌধুরীর জাপানি শিশুতোষ লোকগল্প, বেবী মওদুদের আমি রাজু, ফয়সাল শাহর  বানর ও কৃষক, মাহবুবা সাদিকের একাত্তরের গল্পগাথার মত মজার সব গল্পের বই।

এছাড়াও শিশু একাডেমীর রয়েছে, বাংলাদেশের স্বাধীনতার স্থপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশু গ্রন্থমালা।

অন্য প্রকাশনীতে শিশুদের জন্য রয়েছে, হুমায়ন আহমেদের ব্যাঙ কণ্যা এলং, এংগা বেংগা চেংগা, কাক ও কাঠ গোপাল, বোকা রাজার সোনার সিংহাসন ও কানী ডাইনী।

ফরিদুর রেজা সাগরের দুবাইয়ের দুবে সাহেব, হংকংয়ের হাক্কানী সাহেব, ডিকসন সাহেন ভূত, হলিউডের হইচই সাহেব, ভেনিসের ডেনিশ সাহেব, প্যারিসের প্যারিস সাহেব এবং  ভিয়েনার আয়না সাহেব।

অনুপম প্রকাশনীর স্টলে রয়েছে, মুহাম্মদ জাফর ইকবালের ভূত সমগ্র, কিশোর নাট্য সমগ্র,ভয় কিংবা ভালবাসা, অক্টোপাসের চোখ, বিজ্ঞানী অনীক লুম্বা, লাবু এলো শহরে, কাজলের দিন রাত্রি, নিতু ও তার বন্ধুরা, মেকু কাহিনী, বাচ্চা ভয়ংকর, কাচ্চা ভয়ংকর, রাজু ও আগুনালির ভূত, টুকি এবং ঝায়ের(প্রায়) দুঃসাহসিক অভিযান। সুমন্ত আসলামের তো তো তোতলা তোতন, ভূত বন্ধু, ডান পিটের ডাবলু, স্কুল থেকে পালিয়ে, ইমন চৌধুরীর ভূত বাড়ির রহস্য, ড.কানাইলাল রায়ের গুরু নানকের গল্প, শাহরিয়ার কবিরের আবুদের অ্যাডভাঞ্চার, ড.সৈয়দ মাহমুদুল হাসানের পশুপাখির গল্প,শাহ নেওয়াজের জাদুকর মামার কুকীর্তি, ধ্রুব এষের আমি একটা কাকতারুয়া,ভবেশ রায়ের সুপার রোবট।

এছাড়া, টোনাটুনির হাট্টিমাপিমের দেশে বই ও সিডি, টোনাটুনির গল্প বই ও সিডি, ভোর হল দোর খোল বই ও সিডি, এসো গুনতে শিখি বই ও সিডি, আলী বাবার ৪০ চোর বই ও সিডি, টোনাটুনির উপহার, টোনাটুনির ছড়ার দেশ,টোনাটুনির ঝুড়ি,টোনাটুনির গল্প, ঈশপের গল্প বই ও সিডি, মেঘনা পারের ছেলে বই ও সিডি, টোনাটুনির ছড়া বই ও সিডি রয়েছে।

তাম্রলিপির প্রকাশনায় শিশু একাডেমীর বইমেলায় বই এসেছে মুহাম্মদ জাফর ইকবালের বাপ্পার বন্ধু, হায়াৎ মাহমুদের ছবি আর লেখা সবই তোমার, সেলানা হোসেনের সোনামনি, ইকবাল হোসেনের ভূতো জংগলের পশুপাখি, মো.মুরশিদ আকতারের মেঘ সূর্যের গ্রাম, মো. শাহ আলমের আমার কত কাজ, আশা মনির বাঘ দেখেছ বিলি রয় এবং বর্ণীল চৌধুরীর রাজিন দ্বীপের রাজকন্যা ইয়েমী আর মৈমী।

বাংলা একাডেমির প্রকাশনায় মেলায় এসেছে শাহ জাহান কিবরিয়ার চালাক শিয়াল ও বোকা শিয়াল, আসাদ চৌধুরীর বাংলাদেশের মুক্তি যুদ্ধ, সৈয়দ শামসুল হকের বঙ্গবন্ধুর বীর গাথা।

এসএস/এএস