আলোচনা চালিয়ে যেতে সম্মত দুই দল: বিএনপি
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » রাজনীতি

আলোচনা চালিয়ে যেতে সম্মত দুই দল: বিএনপি

bnp_flagটানা অবরোধ, সহিংসতা আর চরম অনিশ্চয়তার যাতাকলে পিষ্ট জাতিকে একটি সুসংবাদ শোনালো আজ দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি।দলটি মঙ্গলবার রাতে গণমাধ্যমকে জানায় রাজনৈতিক সঙ্কট নিরসন এবং  নির্বাচনকালীন সরকার নিয়ে আওয়ামী লীগের সাথে আলোচনায় ‘দুই পক্ষই’ সম্মত হয়েছে।

প্রসঙ্গত মঙ্গলবার জাতিসংঘ মহাসচিবের  দূত অস্কার ফার্নান্দেজ-তারানকোর মধ্যস্ততায় এই দুই দলের মধ্যে মহাসচিব পর্যায়ের বৈঠক হয়। দুপুরে রাজধানীর গুলশানে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী নিল ওয়াকারের বাসায় এই বৈঠক হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ও বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও দুই দলের আর ছয় নেতা ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

যদিও সন্ধ্যা পর্যন্ত কোনো দলই এ বিষয়ে কিছু বলেনি।তবে বৈঠকের পরে ফার্নান্দেজ তারানকো জানান দুই পক্ষই ‘সদিচ্ছার সঙ্গে’ সংলাপ চালিয়ে যেতে সম্মত হয়েছে। তিনি এটাকে সংকট উত্তরণের ‘ইতিবাচক অগ্রগতি হিসেবেও আখ্যা দেন।

বিএনপির জানায়, বৈঠকে উভয়পক্ষ সব দলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু ও সকলের কাছে গ্রহণযোগ্য নির্বাচনের জন্য নির্বাচনকালীন সরকার বিষয়ে আলোচনা অব্যাহত রাখতে দুই দলই একমত পোষণ করে।

এই বৈঠকে বিএনপি নেতাদের মধ্যে আরো ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান ও সহসভাপতি শমসের মবিন চৌধুরী উপস্থিত ছিলেন।

আর আওয়ামী লীগ প্রতিনিধি দলে ছিলেন দলের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী।

ফার্নান্দেজ তারানকোর সঙ্গে জাতিসংঘের কয়েকজন কর্মকর্তাও বৈঠকে উপস্থিত ছিলেন।

ওই বৈঠকের পর বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবসহ প্রতিনিধি দলের সদস্যরা গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠক করেন। ওই বৈঠকের মধ্যেই বিবৃতিটি গণমাধ্যম কর্মীদের হাতে দেওয়া হয়।

প্রসঙ্গত, অবরোধে দেশে রাজনৈতিক সহিংসতার মধ্যেই শুক্রবার বাংলাদেশে আসেন বান কি-মুনের দূত ফার্নান্দেজ-তারানকো।

শনিবার থেকে গত চার দিনে প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেতা, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও জামায়াতে ইসলামী এবং নির্বাচন কমিশন ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন তিনি।

এদিকে সফর শেষে মঙ্গলবারই ঢাকা ছাড়ার কথা থাকলেও শেষ মুহূর্তে ‘ইতিবাচক অগ্রগতি’ হওয়ায় জাতিসংঘ মহাসচিবের দূত তার যাত্রা একদিন পিছিয়ে দিয়েছেন।

 

এই বিভাগের আরো সংবাদ