‘নদী রক্ষায় শিল্প কারখানায় ২৪ ঘণ্টা ইটিপি চালু রাখার দাবি’

0
112
manobbandon

manobbandonশিল্প কারখানার বর্জ্যের দূষণ থেকে নদীকে রক্ষা করার জন্য শিল্প কারখানাগুলোতে ২৪ ঘণ্টাই ইটিপি ব্যবস্থা চালু রাখার আহ্বান জানিয়েছেন ‘বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন’র নেতারা।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন’ আয়োজিত “বিশ্ব পানি দিবস-২০১৪” উপলক্ষে মানববন্ধনে তিনি এ কথা বলেন।

সংগঠনের সহ-সভাপতি অ্যাডভোকেট আমিনুল ইসলাম টুটুল বলেন, ঢাকার আশপাশের নদীগুলো ধীরে ধীরে ধ্বংস হয়ে যাচ্ছে। একদিকে প্রভাবশালীদের দখল অন্যদিকে নদীতে মানবসৃষ্ট বর্জ্য ও শিল্প অঞ্চলের বর্জ্য ফেলানোর কারণেই নদীগুলোর এ দশা।

এ সময় তিনি বলেন, এসব নদীর পানি পরিশোধনের জন্য সেন্ট্রাল ইটিপি স্থাপন করতে হবে।

তিনি আরও বলেন, নদী ও সুপেয় পানির জন্য পানিসম্পদ মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা নিতে হবে। অপরিকল্পিতভাবে নদী খনন, ড্রেজিং, বালি ও পলি অপসারণ বন্ধ করতে হবে। সুপেয় পানির জলাধার সৃষ্টির জন্য ভরাট, অর্ধ ভরাট অথবা মজা পুকুর খনন বা পুনঃ খননের আওতায় আনতে হবে। নদী, নালা ও খালে অপরিকল্পিত ভাবে ব্রিজ, কালভার্ট, পুল নির্মাণ বন্ধ করতে হবে।

এ সময় বক্তারা দেশের সবচেয়ে দূষিত বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা, বালু, বংশী, কর্ণফুলি নদীর পানি রিসাইক্লিন করে নদীর স্বচ্ছতা ফিরিয়ে আনার দাবি জানান।

সংগঠনের সভাপতি আনোয়ার সাদাতের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন, সংগঠনের সাধারণ-সম্পাদক মো. মনির হোসেন, যুগ্ম-সম্পাদক মনোয়ার হোসেন রনি প্রমুখ।

জেইউ/এএস