বন্ধুত্ব মাঠের বাইরে থাকবে, কোহলিদের উদ্দেশে গম্ভীর

গতকাল এশিয়া কাপে ভারত-পাকিস্তানের ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। ম্যাচটি শুরুর আগে এবং পরিত্যক্ত ঘোষণা হওয়ার পর দুই দলের ক্রিকেটারদের বন্ধুত্বপূর্ণ সময় কাটাতে দেখা যায়। এর রেশ ছিল মাঠেও। আগে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের ম্যাচ মানেই ছিল বাড়তি উম্মাদনা। দুই দলের ক্রিকেটারদের আগ্রাসনও মাত্রা ছাড়িয়ে যেত এসব খেলায়। কিন্তু সাম্প্রতিক সময়ে বদলেছে চিত্র। গত কয়েক বছর পাক-ভারতের ম্যাচে দুই দলের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের চিত্রায়ন হয়েছে অসংখ্যবার। এ নিয়ে বিরক্ত গৌতম গম্ভীর।

বিরাট কোহলি, রোহিত শর্মাদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনি যখন আপনার জাতীয় দলের হয়ে মাঠে খেলবেন, তখন বন্ধুত্ব মাঠের বাইরে রেখে আসা উচিত। খেলায় মুখোমুখি হওয়া উচিত (আগ্রাসন নিয়ে)। বন্ধুত্ব থাকা উচিত বাইরে। দুই দলের ক্রিকেটারদের চোখেই আগ্রাসন থাকা উচিত। ছয়-সাত ঘণ্টা একসাথে ক্রিকেট খেলার পর আপনি আগের মতোই বন্ধুত্বপূর্ণ হতে পারেন। ওই কয়েক ঘণ্টা খুব গুরুত্বপূর্ণ, কেননা আপনি শুধু আপনাকেই নয় আপনি কোটি কোটি মানুষকে প্রতিনিধিত্ব করছেন। এখন দেখা যায়, দুই দলের চিরশত্রু ক্রিকেটাররা একে অপরের সঙ্গে কুশল বিনিময় করে, পিঠ চাপড়ে দেয়। কয়েক বছর আগেও এমনটা দেখা যেত না। আপনারা এখনও ফ্রেন্ডলি ম্যাচই খেলছেন।’

খেলোয়াড়ি জীবনে বেশ আগ্রাসী ছিলেন গম্ভীর। পাকিস্তানের বিপক্ষে খেলা হওয়ার সময় প্রায়ই শহিদ আফ্রিদির সঙ্গে কথার লড়াইয়ে নেমে পড়তে দেখা যেত বিশ্বকাপজয়ী এই ক্রিকেটারকে। এমনকি আইপিএলেও কোহলির সঙ্গে বাক-বিতণ্ডায় মেতে উঠতে দেখা যায় তাকে। পাকিস্তানের ক্রিকেটারদের সঙ্গে মাঠে গম্ভীরের খারাপ সম্পর্ক থাকলেও মাঠের বাইরে তা ভালো ছিল বলেই দাবি করেন তিনি। পাকিস্তানের সাবেক উইকেটরক্ষক কামরান আকমলের সঙ্গে নিজের বন্ধুত্বের উদাহরণও টানেন তিনি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.