অর্থমন্ত্রীর সঙ্গে সিএসই'র প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাত
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

অর্থমন্ত্রীর সঙ্গে সিএসই’র প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাত

muhit_cseঅর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পরিচালনা পর্ষদের একটি প্রতিনিধি দল। ওই প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সিএসই’র সভাপতি আল মারুফ খান। সিএসই’র পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

সিএসই’র সভাপতি আল মারুফ খান ছাড়াও এতে উপস্থিত ছিলেন সহ সভাপতি এম কে এম মহিউদ্দিন, পরিচালক মফিজউদ্দিন, আবুল এ. কে. মুবিন, আব্দুস সালাম, এবং সিএসই’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ সাজিদ হোসেন।

আলোচনার শুরুতে সিইসি সভাপতি আল মারুফ খান স্টক এক্সচেঞ্জের ডিমিউচ্যুয়ালাইজেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করতে পারায় অর্থমন্ত্রীর সুনির্দিষ্ট দিক নির্দেশনা ও উপদেশ এবং কার্যকরী ভূমিকার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বৈঠকে সিএসই সভাপতি বাংলাদেশ-চায়না-ভারত-মায়ানমারের (বি.সি.আই.এম.) মধ্যে আঞ্চলিক সহযোগীতার মাধম্যে অর্থনৈতিক বন্ধন তৈরীর উপর গুরুত্ব আরোপ করেন ।

সিএসই সভাপতি বলেন, এই চারটি দেশের পারস্পরিক সহযোগীতা তাদের নিজেদের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে শক্তিশালী করবে এবং বিশ্ব অর্থনীতিতেও এর একটা গুরুত্বপূর্ণ  প্রতিফলন দেখা যাবে। বিসিআইএম এর মাধ্যমে আঞ্চলিক সহযোগীতাকে কাজে লাগিয়ে প্রত্যেক দেশ তার দেশের এবং বিদেশের বিনিয়োগ আকর্ষণ করে লাভবান হতে পারবে। এব্যাপারে তিনি সিএসইর পক্ষ থেকে  সর্বাত্বক সহযোগীতা করার কথা মন্ত্রীকে জানান ।

তিনি বলেন, অর্থনৈতিক ক্ষেত্রে আঞ্চলিক সহযোগীতাকে শক্তিশালী করতে বাংলাদেশ-চায়না-ভারত-মায়ানমার উপ অঞ্চলে সিএসই এরই মধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে । এরই ধারাবাহিকতায় সিএসই সভাপতি আল মারুফ খান সাউথ এশিয়ান ফেডারেশন অফ এক্সচেঞ্জের (সেপ) চেয়াম্যান হিসাবে বিসিআইএম ইনোনোমিক করিডোর কানেক্টিভিটি ফোরামের নির্বাচিত চেয়ারম্যান চীনের কুনমিং-এ অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে যোগদান করেন। এবং সেখানে আঞ্চলিক সহযোগীতার মাধ্যমে পারস্পরিক অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধির সম্ভাবনার উপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন ।

বৈঠকে সিএসই সভাপতি পুঁজিবাজারে ডেরিভেটিভ, ক্লিয়ারিং কর্পোরেশন সহ নানা প্রয়োজনীয় প্রোডাক্ট প্রচলন, কৌশলগত বিনিয়োগকারী তথা বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ, প্রতিযোগীতামূলক অবস্থান সংরক্ষন, প্রযুক্তিগত পরিবর্তনের সাথে সঙ্গতির বিধান রেখে ট্রেডিং সিস্টেম-এর মানোন্নয়নে সিএসইর প্রচেষ্টা সম্পর্কে অর্থমন্ত্রীকে অবহিত করার সঙ্গে সঙ্গে সহযোগীতা কামনা করেন ।

জিইউ

এই বিভাগের আরো সংবাদ