রাশিয়ান ব্যাংকের লেনদেন বন্ধ করে দিয়েছে ভিসা-মাস্টারকার্ড

0
58
visa-master card

visa-master cardকোন ধরনের নোটিশ প্রদান ছাড়াই রাশিয়ার কয়েকটি ব্যাংকের সব ধরনের আর্থিক লেনদেন বন্ধ করে দিয়েছে ভিসা এবং মাস্টারকার্ড। শুক্রবার ব্যাংকগুলোর পক্ষ থেকে এই অভিযোগ উত্থাপন করা হয়েছে। খবর বিবিসির।

চলতি সপ্তাহের শুরুতে ইউক্রেনের ক্রিমিয়ায় অবৈধ হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা এবং সম্পদ বাজেয়াপ্ত করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র সহ পশ্চিমা দেশগুলো। ধারণা করা হচ্ছে, ভিসা এবং মাস্টারকার্ডের সেবা বন্ধের মাধ্যমে আরোপিত অবরোধ কার্যকর করা শুরু হলো।

রাশিয়ার শীর্ষস্থানীয় অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান ব্যাংক রুশিয়া এই অবরোধে ক্ষতিগ্রস্ত ব্যাংকগুলোর মধ্যে অন্যতম। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ বলে পরিচিত গেন্নাডি তিমচেনকো এই ব্যাংকটির অন্যতম মালিক। ব্যাংকটি জানায়, কোন প্রকার পূর্ব নির্দেশনা ছাড়াই ভিসা এবং মাস্টারকার্ড লেনদেন কার্যক্রম বন্ধ করে দিয়েছে। যা আন্তর্জাতিক ব্যাংকিং নীতিমালার পরিপন্থী। এই ব্যাংকটি ছাড়াও এসএমপি ব্যাংক, সোবিন ব্যাংক এবং ইনভেস্ট ক্যাপিটাল ব্যাংক কার্যক্রম বন্ধ করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

এদিকে এক বিবৃতিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভিসা এবং মাস্টারকার্ডের এই পদক্ষেপের তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেন, এই ব্যাংকগুলোতে আমার অ্যাকাউন্ট নেই। তবে আগামি সোমবার ব্যাংক রুশিয়াতে আমার নামে অ্যাকাউন্ট খোলা হবে। এছাড়াও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকে নির্দেশ দিয়েছেন তিনি।