বিনামূল্যে নিরাপদ পানি সরবরাহের দাবি

0
54
বিশ্ব পানি দিবসে মানববন্ধন

বিশ্ব পানি দিবসে মানববন্ধনবিনামূল্যে নিরাপদ পানি সরবরাহ ও উৎসগুলোতে পানির প্রবাহ নিশ্চিত করাসহ নানা দাবিতে মানববন্ধন করেছে নদী ও পানিরক্ষা সংগঠনগুলো। পানি দিবসে নদ-নদী, হাওড়-বাওড়, খালসহ পানির উৎসগুলোকে রক্ষা ও দখলমুক্ত করার দাবিও করেন তারা।

শনিবার সকালে বিশ্ব পানি দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন সংগঠনগুলো।

মানববন্ধনে তিস্তা নদী রক্ষা সংগ্রাম কমিটি, জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদ, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, সম্মিলিত জলাধার রক্ষা আন্দোলন ও গ্রীণ মাইন্ড সোসাইটি অংশ নেয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ঢাকাসহ দেশের বিভিন্ন অংশে পানির উৎসকে দখলবাজরা দখল করে নিচ্ছে। তাতে নদীসহ পানির বিভিন্ন উৎসকে হত্যা করা হচ্ছে। সেই সঙ্গে প্রতিদিন শিল্প-কারখানার শত শত টন বিষাক্ত বর্জ্য, গৃহকর্মের বর্জ্য ও কেমিক্যাল ফেলে নদীর পানি দূষিত করছে বলে দাবি করেন তিনি।

বক্তারা রাজধানীসহ সারা দেশে বিনামূল্যে বিশুদ্ধ খাওয়ার পানি সরবরাহের দাবি জানান। তাছাড়া পানি নিয়ে ব্যবসা বন্ধ, জীবানুযুক্ত বোতলজাত পানি বিক্রি বন্ধের দাবিও জানান তারা।

তারা বলেন, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ভারত পদ্মা, ব্রহ্মপুত্র, তিস্তা, ফেনী নদীসহ বহু নদীর পানি একতরফা নিয়ন্ত্রণ ও প্রত্যাহারে বিরুদ্ধে দেশে বিদেশে জনমত গড়ে তুলতে হবে। এছাড়া নদী খাল দখল, জলাভূমি, বালু দিয়ে ভরাট ও জলদস্যুদের থেকে মুক্ত করার দাবিও করেন তারা।

বক্তারা বলেন, নদী খননের মাধ্যমে নাব্য ফিরিয়ে আনার মাধ্যমে ভাঙন রোধ করা যাবে বলেও মনে করেন তারা।