সাপোর্ট লেভেলে এসে ঘুরেছে বাজার, বড় পতনের শঙ্কা নেই

0
71

DSEXবেশ কিছুদিন টানা দর হারানোর পর বৃহস্পতিবার পতন থেমেছে পুঁজিবাজারে। বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও মূল্যসূচক। আর এ মধ্য দিয়ে বড় একটা আতঙ্ক থেকে মুক্তি মিলেছে বিনিয়োকারীদের।

টেকনিক্যাল দিক থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক ডিএসইএক্স ৪ হাজার ৫০০ হচ্ছে সাপোর্ট লেভেল। মনস্তাত্ত্বিক দিক থেকেও সূচকের এ অবস্থান বেশ গুরুত্বপূর্ণ। অনেক বিনিয়োগকারীর আশংকা সূচক এর নিচে নেমে গেলে বাজারে বড় ধরনের দর পতন হতে পারত। কিন্তু কাছাকাছি এসে আবার সূচক আবার ঘুরে দাঁড়ানোয় এ আশংকা থেকে মুক্তি মিলেছে। স্বস্তির নি:শ্বাস ফেলেছেন বিনিয়োগকারীরা।

বেশ কিছুদিন ধরেই বাজারে দর পতন চলছে। চলতি মাসের লেনদেন শুরু হয়েছিল সূচকের অবস্থান ৪ হাজার ৭০০ পয়েন্টের কাছাকাছি থেকে। গত ২ মার্চ লেনদেন শুরুর আগে ডিএসইএক্সের অবস্থান ছিল ৪ হাজার ৭৪৯ পয়েন্ট। টানা পতনে গত বুধবার তা ৪ হাজার ৫১৯ পয়েন্টে নেমে আসে। আড়াই সপ্তাহের ব্যবধানে সূচক কমে ১৮১ পয়েন্ট। তাই অনেকেরই আশংকা ছিল বৃহস্পতিবার সূচক ৪ হাজার ৫০০ পয়েন্টের নিচে নেমে আসতে পারে। শেষ পর্যন্ত তেমনটি হয় নি। এদিন লেনদেনের প্রথমভাগে সূচক সামান্য কমলেও পরে সেখান থেকে ধীরে ধীরে উঠে আসে। দিনশেষে সূচক ৩৯ বেড়ে এর অবস্থান দাঁড়ায় ৪ হাজার ৫৫৮ পয়েন্টে। সাপোর্ট লেভেলে এসে সাপোর্ট পাওয়াতেই বাজার ঘুরে দাঁড়ায় বলে মনে করা হচ্ছে। সম্প্রতি পুঁজিবাজারে যথেষ্ট মূল্য সংশোধনও হয়েছে। গত ৬ ফেব্রুয়ারি ডিএসইএক্সের অবস্থান ছিল ৪ হাজার ৮৪৫ পয়েন্টে। এ হিসেবে মূল্য সংশোধন হয়েছে ৩২৫ বা প্রায় ৭ শতাংশ। সব মিলিয়ে আপাতত বাজার নিয়ে তেমন আশংকার কিছু নেই বলে মনে করছেন বিশ্লেষকরা।

এদিকে ২৬ মার্চে চলে যাবে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএ) প্রতিনিধি দল। এর মধ্যদিয়ে আইএমএফ জুজুর ভয়ও কাটবে।সব মিলিয়ে বাজার এখান থেকে কিছুটা ভালর দিকে যেতে পারে আশা করা যায়।