সাম্প্রদায়িক অপশক্তি কোনো গোষ্ঠী বা কোনো ধর্মের নয়: দীপু মনি

0
59
Dipu Moni

Dipu Moniসাম্প্রদায়িক অপশক্তি কোনো গোষ্ঠী বা কোনো ধর্মের নয় বলে উল্লেখ করেছেন চাঁদপুর-৩ আসনের সাংসদ ও সাবেক পররাস্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার ঝমকালো আয়োজন ও উৎসবমুখর পরিবেশে ওয়াইডব্লিউসিএ অব চাঁদপুরের ২৫ বৎসর পুর্তি উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

দীপু মনি বলেন, ওয়াইডব্লিউসিএ প্রতিষ্ঠানটি গত ২৫ বছর ধরে চাঁদপুরে নারীদের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান, অর্থনৈতিক মুক্তি, নারীদের অধিকারসহ নানান বিষয়ে কাজ করে যাচ্ছে। একই সঙ্গে স্কুল পরিচালনা করছে। এ প্রতিষ্ঠানটি সাংস্কৃতি ক্ষেত্রেও অনেক দূর এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, আমি এ প্রতিষ্ঠানের সকলকে ধন্যবাদ জানাই। তারা যে দীর্ঘ ২৫ বছর সামাজিক কাজ ও বিভিন্ন উন্নয়ন কাজ করে নারীদের অনেক দূর নিয়ে এসেছেন। এ মার্চ মাস আমাদের স্বাধীনতার মাস এবং একই সাথে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মের মাস। আমরা এ মাসেই ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে স্বাধীনতার জন্য যুদ্ধে ঝাপিয়ে পড়েছিলাম। সে যুদ্ধে আমাদের ২ লক্ষ মা-বোনের সম্ভ্রম হানি হয়েছিল। অনেক ত্যাগের বিনিময়ে আমাদের অর্জিত এ স্বাধীনতার ৪২ বছর পার হলেও এখনো অসাম্প্রদায়িকতার চেতনার বিরুদ্ধে ষড়যন্ত্র অব্যাহত রয়েছে।

তিনি আরও বলেন, যখনই সাম্প্রদায়িকতার কালো ছায়া বিস্তার করে তখন তার প্রথম শিকার হয় নারীরা। কাজেই আমি আশা করবো ওয়াইডব্লিউসিএ তাদের কাজের মাধ্যমে নারীদের আরও বেশি উন্নয়ন হবে। সমাজের নারীদের প্রতি সচেতনতা বৃদ্ধি পাবে। সমাজে নারীরা পুরুষের পাশাপাশি স্বমহিমায় যোগ্যতা দিয়ে প্রতিষ্ঠিত হবে।

শুক্রবার ওয়াইডব্লিউসিএ অব চাঁদপুরের ২৫ বছর পূর্তি উপলক্ষে প্রতিষ্ঠানটি ব্যাপক কর্মসূচি পালন করে। আজ শহরের জে.এম সেনগুপ্ত রোডস্থ প্রতিষ্ঠানে সকাল ৮টায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ ওয়াইডব্লিউসিএ কেন্দ্রীয় সভানেত্রী ডা. নেলী সাহা। সকাল ৮টা ১৫ মিনিটে প্রার্থনা এবং সকাল সাড়ে ৮টায় শহরে একটি বর্ণাঢ্য শোভা যাত্রা বের করা হয়। বিকাল ৪টায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনাসভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ওয়াইডব্লিউসিএ অব সভানেত্রী ডা. নেলী সাহার সভাপতিত্বে ওয়াইডব্লিউসিএ অব চাঁদপুরের সহকারি প্রধান শিক্ষিকা কবিতা সাহার পরিচালনায় এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা পুলিশ সুপার মো. আমির জাফর, বাংলাদেশ ওয়াইডব্লিউসিএ অব এর কেন্দ্রীয় সেক্রেটারি হেলেন মনীষা সরকার। স্বাগত বক্তব্য রাখেন, ওয়াইডব্লিউসিএ চাঁদপুরের সাধারণ-সম্পাদিকা পাপড়ি বর্মন। অনুষ্ঠানের শুরুতে প্রদীপ প্রজ্জ্বলন ও কেক কাটার মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন প্রদান অতিথি ডা. দীপু মনি এমপিসহ অন্য অতিথিবৃন্দ।

এএস