মোবাইল ভিজলে যা করবেন

অর্থসূচক ডেস্ক

0
126

আমাদের জীবনে মোবাইল ফোন এতটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে যে এটি ছাড়া জীবন প্রায় অচল! আর এখন নিম্নচাপের প্রভাবে চলছে টানা বৃষ্টিপাত। এর ফলে রাজধানীর বিভিন্ন স্থানে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।এমন সময় আপনার সামান্য অসতর্কতায় হাতের মোবাইল ফোনটি পানিতে পড়ে যেতে পারে। অথবা হঠাৎ বৃষ্টিতে ভিজে যেতে পারে সেটি। আর তাই আপনার প্রিয় মোবাইল ফোনটির নিরাপত্তার কথা চিন্তা করা প্রয়োজন সবার আগে।

মোবাইল ফোন পানিতে ভিজে গেলে কি করবেন তা জেনে রাখা খুব জরুরি। তাই অর্থসূচক পাঠকদের জন্য দেওয়া হল এ রকম কিছু টিপস।

# মোবাইল ফোন ভিজে গেলে প্রথম কাজ হচ্ছে- এটির ব্যাটারি খুলে ফেলা। কারণ পানি বিদ্যুৎ পরিবাহী। ব্যাটারি খোলা না হলে শর্ট সার্কিট হতে পারে। আর তাতে সাঙ্গ হতে পারে সাধের ফোনটির জীবন। সঙ্গে যাবে ব্যাটারিটিও। সঙ্গে সঙ্গে ব্যাটারি খুলে ফেললে শর্ট সার্কিটের আশঙ্কা কমে যাবে। একই সঙ্গে সেট থেকে সিম কার্ডটিও খুলতে বুলবেন না যেন। কারণ ভিজে যাওয়া সিম কার্ডও নষ্ট হতে পারে।

# মোবাইল ফোন থেকে ব্যাটারি ও সিম কার্ড খুলে নেওয়ার পর সেটটি মৃদু ঝাঁকাতে পারেন। ফোনের চার্জিং পয়েন্ট, হেডফোন পয়েন্ট অথবা মেমোরি কার্ডের পয়েন্ট-এসব জায়গায় পানি ঢুকে থাকতে পারে। ঝাঁকুনিতে ওই পানির অনেকটাই বের হয়ে আসবে।

# বাড়তি পানি ঝড়ে যাওয়ার পর টিস্যু পেপার বা নরম ও পরিষ্কার শুকনো কাপড় দিয়ে ফোনটি ভালো করে মুছে নিন। ব্যাটারির কেসিংটাও মুছে নিতে পারেন। প্রয়োজনে আবার কয়েকবার ঝাঁকি দিন ফোনটি। এতে এতে ভেতরে থাকা আরও কিছু পানি বের হতে পারে। এবার আবার ভালোভাবে পুরো ফোনটি মুছে পানি শুষে নিন।

# মোবাইল ফোনে স্ক্রিন গার্ড লাগানো থাকলে সেটাও খুলে রাখুন।

# এরপর মোবাইল ফোনটিকে কিছুক্ষণ রোদে রাখুন। এতে করে যদি মোবাইলের কোথাও অল্প পরিমাণ পানি থাকে তাহলে সেটা শুকিয়ে যাবে।

# মনে রাখবেন অন্তত পক্ষে ২৪ ঘণ্টা ফোনে ব্যাটারি লাগাবেন না। প্রয়োজনে দিতে পারেন চাল থেরাপি। কারণ চাল দ্রুত পানি শোষণ করে নেয়।

যা করবেন না

# ভেজা মোবাইল ফোন শুকানোর জন্য রোদে রাখা যাবে না। মাইক্রোওয়েভ জাতীয় কিছুতে দিয়েও শুকানো যাবে না।

# মোবাইল ফোন সেটের পানি শুকিয়ে গেলেও সুইচ অন করা উচিত নয়। সার্ভিস সেন্টারে দেখিয়ে নিশ্চিত হয়েই কেবন অন করা উচিত।

এখন আপনার মনে প্রশ্ন উঠতে পারে যে, সার্ভিস সেন্টারেই যদি নিতে হয়, তাহলে সেটের ব্যাটারি খোলা, পানি মুছা এতসব যত্ন-আত্তি কেন। উত্তরটি সহজ। সার্ভিস সেন্টারে নেওয়ার আগ পর্যন্ত আপনি যা করবেন তা হচ্ছে রোগীকে অক্সিজেন দিয়ে বাঁচিয়ে যাখা; যা ডাক্তার প্রকৃত চিকিৎসাটা করতে পারেন। আপনি সেটের ব্যাটারি আলাদা না করলে, পানি না মুছলে এটি সারিয়ে তোলার অযোগ্য হয়ে পড়তে পারে।

অর্থসূচক/এইচজে/এসএম