রাজশাহী বোর্ডে এইচএসসিতে ১ লাখ ১৩ হাজার ৩৩৮ পরীক্ষার্থী

0
60
Rajshahi education board

Rajshahi education boardআসন্ন এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ড থেকে মোট ১ লাখ ১৩ হাজার ৩৩৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিবে। গতবারের তুলনায় এই সংখ্যা ৬ হাজার ৩৪৯ জন বেশি। আগামি ৩ এপ্রিল থেকে রাজশাহীসহ সারাদেশের সবগুলো শিক্ষাবোর্ডের অধীনে একযোগে শুরু হবে ২০১৪ সালের এইচএসসি পরীক্ষা।

রাজশাহী শিক্ষা বোর্ডের মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬০ হাজার ৭২৪ জন এবং ছাত্রী ৫২ হাজার ৬১৪ জন। এর মধ্যে বিজ্ঞানে ২৩ হাজার ৯৮৮ জন, মানবিকে ৬৪ হাজার ২৭৮ জন, ব্যবসায় বাণিজ্যে ২৫ হাজার ৭২ জন।

এবার রাজশাহী শিক্ষাবোর্ডে মোট কেন্দ্র ১৮২টি এবং আওতাভুক্ত কলেজ ৬৭০টি। মোট পরীক্ষার্থীর মধ্যে রাজশাহী জেলায় ২২ হাজার ৫৩৭ জন, চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৯ হাজার ৩৯ জন, নাটোরে ১০ হাজার ৯২৬ জন, নওগাঁয় ১১ হাজার ৮২৯ জন, পাবনায় ১৫ হাজার ৫৭৯ জন, সিরাজগঞ্জে ১৮ হাজার ৪৩৩ জন, বগুড়ায় ১৯ হাজার ৬৯০ জন এবং জয়পুরহাটে ৫ হাজার ৩০৫ জন।

আসন্ন এইচএসসি পরীক্ষা প্রসঙ্গে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এসএম এ হুরাইরা বলেন, পরীক্ষার প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। এছাড়া এসএসসিতে পাসের হার বৃদ্ধি, ঝরে পড়ার প্রবণতা হ্রাস এবং বাল্য বিয়ে বিশেষ করে ছাত্রীদের বাল্য বিয়ে অনেকাংশে হ্রাস পাওয়ায় এইচএসসিতে পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে জানান তিনি।