পেনড্রাইভ থেকে পিসিতে ভাইরাস ঢোকা বন্ধ করতে

0
95
pendrive

pendriveপেনড্রাইভ থেকে পিসিতে ভাইরাস ঢোকা নতুন কোন সমস্যা নয়। এই ভাইরাস যন্ত্রনায় অনেকেই প্রচণ্ড বিরক্ত। পেনড্রাইভের মাধ্যমে যে ভাইরাস ছড়ায় তা বেশিরভাগই ট্রোজান জেনারেশনের। এগুলোকে সাধারণত ওয়ার্ম বলা হয়। এই ওয়ার্মগুলোর মধ্যে কোন কোনটি আপনার পিসির উপর একসেসকে ইন্টারনেটে উন্মুক্ত করে দেয়।

এছাড়া ফোল্ডার অপশন গায়েব হওয়া, হিডেন ফাইল শো না করা অথবা কোন নির্দিষ্ট সিস্টেম ফোল্ডার একসেস করতে না দেওয়া কিংবা রেজিষ্ট্রি এডিটর বা সিস্টেম কনফিগারেশন ইউটিলিটি খুলতে না দেওয়া এই ভাইরাসগুলোর খুব সাধারণ লীলা। অনেকেই অনেক এন্টিভাইরাস ব্যবহার করেও মাঝে মাঝে এই সমস্যা সমাধান করতে পারেন না। ভাইরাস যে কখন ঢুকলো তাও বুঝতে পারেন না অনেকে।

পেনড্রাইভের মাধ্যমে ছাড়ানো ভাইরাস থেকে আপনার পিসিকে যদি মুক্ত রাখতে চান তাহলে নিচের নিয়মগুলো অনুস্মণ করুন:
(১) ড্রাইভের প্রপার্টিতে গিয়ে সেই ড্রাইভের আটোরান বন্ধ করলেই এটি পুরোপুরি বন্ধ হয় না। ফলে উইন্ডোজের আটোরান সার্ভিস পুরোপুরি বন্ধ করে দেওয়ার জন্য

Start > Settings > Control panel > Administrative tools > Services

-এ যান। সেখানে লিস্ট থেকে Shell Hardware Detection খুঁজে বের করে এর উপর ডাবল ক্লিক করে তার প্রপার্টিজে যান। সেখানে প্রথমে Startup type এর কম্বোবক্স এর লিস্ট থেকে Disabled সিলেক্ট করুন। এর পর Stop বাটনে ক্লিক করে Ok করুন। এর ফলে উইন্ডোজের অটোরান সার্ভিসটি পুরোপুরি বন্ধ হবে। এই কাজটি বার বার করতে হবে না, একবার করলেই হবে।

(২) পেনড্রাইভে ভাইরাস আছে কিনা সে সম্পর্কে যদি নিশ্চিত না থাকেন তাহলে কখনই মাই কম্পিউটারে গিয়ে ডাবল ক্লিক করে সেটি ওপেন করবেন না। ওপেন করতে হবে Start > Programs > Accessories- গিয়ে Windows Explorer । দেখুন বামে ও ডানে একটি করে লিস্ট রয়েছে। বাম পাশের লিস্টকে ট্রি-ভিউ লিস্ট বলা হয়। ট্রি-ভিউ লিস্টে মাই কম্পিউটারের উপর সিঙ্গেল ক্লিক করলে তা এক্সপ্যান্ড হবে। এই ভাবে ট্রি-ভিউ লিস্টে যেই ফোল্ডার বা ড্রাইভের উপর ক্লিক করা হবে সেই ফোল্ডার অথবা ড্রাইভের ভেতরে যেই ফোল্ডারসমূহ রয়েছে তা তার নিচেই খুলে যাবে আর ডানের লিস্টে খুলবে তার ভেতরের ফাইল এবং ফোল্ডার। পেনড্রাইভের ক্ষেত্রে ফোল্ডার খুলতে অবশ্যই ট্রি-ভিউ লিস্ট ব্যাবহার করুন। আর ফাইল খুলতে ডান পাশের লিস্ট ব্যবহার করুন। ভুল করেও ডান পাশের লিস্ট থেকে কোন ফোল্ডারের উপর ডাবল ক্লিক করে ফোল্ডার ওপেন করবেনা। তাহলে সেই ফোল্ডারে ভাইরাস থাকলে সেটা অটোরান হয়ে আপনার পিসিকে আক্রমণ করবে।

(৩) পিসিতে পেনড্রাইভ ঢোকানোর পর প্রথমেই এক্সপ্লোরার -এ গিয়ে ট্রি-ভিউ লিস্ট থেকে পেনড্রাইভের উপর ডান ক্লিক করে এন্টিভাইরাস দিয়ে তা চেক করে নিন। এন্টিভাইরাস দ্বারা যদি কোন ভাইরাস ধরা না পড়ে তাহলেও নিশ্চিন্ত হবেন না।
উপরে বলে দেওয়া নিয়মের মত করে পেনড্রাইভ একসেস করুন। (ইচ্ছে করলে এক্সপ্লোরারের একটি শর্টকাট ডেক্সটপে তৈরী করে নিতে পারেন)

(৪) পেনড্রাইভে কপি করার  জন্য (Right Click) করে মেনু থেকে সেন্ড টু এর মাধ্যমে পেনড্রাইভে সেন্ড করে দিন। প্রয়জন না থাকলে পেনড্রাইভ ওপেন করবেন না।

প্রত্যেকবার পেনড্রাইভ ব্যবহারের সময় উপরের এই বিষয়গুলি ভালোভাবে খেয়াল রাখুন। তেমন কঠিন কিছু নয়, একটু সতর্ক থাকুন – ভাইরাস ঢুকবেনা। (সূত্র: ইন্টারনেট)

সাকি/