লেনদেনে হ্যাট্রিক করল স্কয়ার ফার্মা

0
71
Square_Pharmaceuticals
স্কয়ার ফার্মাসিটিউক্যালসের ভবন

Square_Pharmaceuticalsশেয়ার লেনদেনে হ্যাট্রিক করেছে ওষুধ ও রসায়ন খাতের স্কয়ার ফার্মাসিটিউক্যালস।পর পর তিন সপ্তাহ ধরে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহিক লেনদেনের শীর্ষে রয়েছে এই কোম্পানিটি। গত সপ্তাহেও সাপ্তাহিক লেনদেন তালিকার শীর্ষ অবস্থানে ছিল এ কোম্পানি।

গত সপ্তাহে কোম্পানির ৮২ কোটি ৫৭ লাখ টাকা মূল্যের শেয়ার লেনদেন হয়েছে। তবে আগের সপ্তাহের চেয়ে লেনদেন কমেছে ৬ দশমিক ২১ শতাংশ। তারপরও বাজারকে বিট করেছে স্কয়ার ফার্মা। কারণ সামগ্রিক বাজারে গড় লেনেদন যে হারে কমেছে, তারচেয়ে অনেক কম হারে কমেছে স্কয়ারের শেয়ার লেনদেন। গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন কমেছে ২৫ শতাংশ। এর বিপরীতে স্কয়ার ফার্মার শেয়ার লেনদেন কমেছে মাত্র ৬ শতাংশ।

বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহিক লেনদেন তালিকায় থাকা কোম্পানিগুলোর মধ্যে বেশিরভাগ কোম্পানির লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া মোট কোম্পানির মধ্যে এই কোম্পানিগুলোর লেনদেন বেশি হয়েছে। অপরদিকে  সপ্তাহের প্রতিটি কার্যদিবসেই স্কয়ারফার্মার শেয়ার ডিএসইর লেনদেনের শীর্ষে থাকা বিশ কোম্পানির তালিকার প্রথম দিকে ছিল।

বিশ্লেষকদের মতে, লেনদেনের শীর্ষে থাকা প্রতিটি কোম্পানিই ভালো মৌলের। এছাড়া স্কয়ারফার্মার শেয়ারের ওপর বিনিয়োগকারীদের বিশেষ ঝোঁক তৈরি হয়েছে। বিদেশী বিনিয়োগকারীরা যে কয়েকটি শেয়ারকে তাদের পছন্দের তালিকায় রাখেন তার মধ্যে স্কয়ার ফার্মা অন্যতম। তাই এই শেয়ারের লেনদেন বেশি হয়েছে গত তিন সপ্তাহে।

এছাড়া বাংলাদেশ শিপিং কর্পোরেশন লেনদেনের দ্বিতীয় অবস্থানে রয়েছে। এই কোম্পানির লেনদেন বেড়েছে ৬ দশমিক ২১ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন করেছে ৬৫ কোটি টাকার।

তিন সপ্তাহ ধরেই লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে পদ্মা অয়েল এবং মেঘনা পেট্রোলিয়াম। এর মধ্যে পদ্মা অয়েলের শেয়ার লেনদেন কমেছে ২ দশমিক ৯৯ শতাংশ। আর মেঘনা পেট্রোলিয়ামের ৩ দশিমক ২৬ শতাংশ লেনদেন কমেছে।

আর নতুন লেনদেন চালু হওয়া এমারেল্ড অয়েলের শেয়ার লেনদের অপরিবর্তিত রয়েছে। এই শেয়ারের লেনদেন হয়েছে ৫৫ কোটি ৭৭ লাখ ৬ হাজার টাকার।

লাফার্জ সুরমা সিমেন্টর লেনদেন কমেছে দশমিক ২০ শতাংশ। অলিম্পিক ইন্ডাস্ট্রিজের লেনদেন কমেছে ৩ দশমিক ৭৩ শতাংশ। গ্রামীণফোনের লেনদেন কমেছে ১ দশমিক ৩৫ শতাংশ। বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানির লেনদেন কমেছে ৪ দশমিক ০৮ শতাংশ।

আর ন্যাশনাল টিউবসের শেয়ার লেনদেন বেড়েছে ৮ দশমিক ৪৮ শতাংশ। এবং সিঙ্গার বাংলাদেশের শেয়ার দর কমেছে ১৫ দশমিক ০৬ শতাংশ।

অর্থসূচক/এমআরবি/