খুলনায় বিভাগীয় প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত

0
103
olympiad

olympiadউৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো খুলনা বিভাগীয় প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড। শুক্রবার বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির আয়োজনে খুলনা সরকারি মহিলা কলেজে প্রথম প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডের আয়োজন করা হয়।

সকাল ৯টায় জাতীয় সংগীত এবং জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক বিশিষ্ট প্রাণিবিজ্ঞান শিক্ষাবিদ অধ্যাপক কে. এম. আওরঙ্গজেব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা সরকারি মহিলা কলেজের উপাধক্ষ্য অধ্যাপক সামসুন্নাহার। এ সময় বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির খুলনা আঞ্চলিক সম্পাদক ও খুলনা সরকারি মহিলা কলেজের প্রাণিবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. বিবেকানন্দ বিশ্বাসসহ বিভিন্ন কলেজের অধ্যাপকরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী পর্ব শেষে লিখিত পরীক্ষা পর্ব এবং এরপরই অনুষ্ঠিত হয় আকর্ষণীয় প্রশ্নোত্তর পর্ব। কলেজ অডিটরিয়ামে অনুষ্ঠিত প্রশ্নোত্তর পর্বে অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। প্রশ্নোত্তর পর্ব শেষে বিজয়ীদের পুরস্কৃত করা হয়।

এ সময় প্রায় তিন শতাধিক উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীরা এ অলিম্পিয়াডে অংশ নেয়। শিক্ষার্থীরা ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক ও প্রাণিবিজ্ঞানের প্রাক্তণ শিক্ষার্থীরাও এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতি এবারই প্রথম প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডের আয়োজন করেছে। খুলনা আঞ্চলিক প্রতিযোগিতায় উচ্চ মাধ্যমিক বিভাগ, স্নাতক ও স্নাতকোত্তর বিভাগে চ্যাম্পিয়ন শিক্ষার্থীরাসহ বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীরা আগামি ১৮ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগে অনুষ্ঠিতব্য জাতীয় প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নেবে।

কেএফ