খুলনায় আন্তর্জাতিক বন দিবস পালিত

0
142
bon

bonবর্ণাঢ্য আয়োজনে খুলনায় পালিত হয় আন্তর্জাতিক বন দিবস। এবারের শ্লোগান জীবন ও জীবিকার জন্য বন রক্ষা করুন।

শুক্রবার সকালে দিবসটি পালন উপলক্ষে সার্কিট হাউজ হতে বিভাগীয় কমিশনারের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভার অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন ও বন বিভাগের যৌথ উদ্যোগে এতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. আব্দুল জলিল।

বিভাগীয় কমিশনার বলেন- বন মানুষের জীবন, জীবিকা ও পরিবেশের মূল আঁধার। জনসংখ্যা বৃদ্ধির ফলে বনাঞ্চল, বন্যপ্রাণি ও বনজ সম্পদের ওপর চাপ পড়ছে। ফলে বন সংকুচিত হচ্ছে। তাই পরিবেশের ভারসাম্য রক্ষায় বনাঞ্চলকে সংরক্ষণ করতে হবে।

তিনি আরও বলেন, বনাঞ্চল ও বনে বসবাসকারী বন্য প্রাণিকে সংরক্ষণের জন্য সম্মিলিতভাবে প্রচেষ্টা চালাতে হবে। তাহলেই বনাঞ্চলকে সংরক্ষণ করা সম্ভব হবে।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক কার্তিক চন্দ্র সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তৃতা রাখেন- জেলা প্রশাসক আনিস মাহমুদ, পরিবেশ অধিদপ্তরের পরিচালক ড. তরুণ কান্তি শিকদার ও সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো: আমির হোসাইন চৌধুরী।

স্বাগত বক্তৃতা রাখেন সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা জহির উদ্দিন আহমেদ। অন্যদের মধ্যে বক্তৃতা করেন খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ।

উল্লেখ্য, দিনের পর দিন বন সংকুচিত হচ্ছে। তাই ক্ষয়িষ্ণু বন সংরক্ষণের লক্ষে এই দিবসটি পালিত হয়।

কেএফ