জলবায়ু পরিবর্তনের ফলে স্থানচ্যুত মানুষের অধিকার বিষয়ক সভা

0
66
Chief Guest Dr. Hasan Mahmud at Round Table Discussion Meeting Today

Chief Guest Dr. Hasan Mahmud at Round Table Discussion Meeting Todayচট্টগ্রামে জলবায়ু পরিবর্তনের ফলে স্থানচ্যুত মানুষের অধিকার বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার একটি অভিজাত রেস্টুরেন্টে সমাজ উন্নয়ন সংস্থা ইপসার উদ্যোগে আয়োজিত হয় এই সভা।

সভাটি পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রামের পরিচালক মো. জাফর আলম।এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ড. হাছান মাহমুদ, মাননীয় সংসদ সদস্য এবং সাবেক মন্ত্রী, পরিবেশ ও বন মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

স্বাগত বক্তব্য রাখেন ইপসার প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ শহীদুল ইসলাম। এ সময় ইপসার এইচএলপি প্রকল্পের টিম লিডার মোহাম্মদ শাহজাহান বলেন, বাংলাদেশ বিশ্বব্যাপী জলবায়ু বিপদাপন্ন দেশ হিসাবে স্বীকৃত। গড়ে প্রতি বছর দেশের প্রায় এক চতুর্থাংশ এলাকা বন্যার পানিতে নিমজ্জিত থাকে এবং প্রতি চার থেকে পাঁচ বছরে একবার মারাত্বক বন্যায় ৬০ শতাংশ এলাকা প্লাবিত হয়। অনুমান করা হয় যে, বাংলাদেশে এই পর্যন্ত ৬০ লক্ষ লোক জলবায়ু পরিবর্তনের কারণে স্থানচ্যুত হয়েছে । শুধুমাত্র সমুদ্র স্ফীতির ফলে আগামি ৪০ বছরের মধ্যে বাংলাদেশের দুই কোটি মানুষ ভিটে হারা/ স্থানচ্যুত হবে।

প্রধান অতিথির বক্তব্যে ড. হাছান মাহমুদ বলেন, জলবায়ু পরিবর্তন বাংলাদেশের অস্তিত্বের জন্য হুমকির কারণ হিসেবে চিহ্নিত হয়েছে। অথচ এর জন্য উন্নত বিশ্বের ভূমিকাই বেশি। বাংলাদেশ সরকার জলবায়ু স্থানচ্যুতির প্রভাবকে বিশ্বব্যাপী আলোচিত করার জন্য বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে জোড়ালোভাবে দাবি উপস্থাপন করছে।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শায়রুল মাশরেখ, ড. মনজুরুল কিবরিয়া, ড. শাহাদাৎ হোসেন, ড. আমীর মোহাম্মদ নসরুল্লাহ, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক আবু আহমেদ আব্দুল্লাহ, সচেতন নাগরিক কমিটির প্রেসিডেন্ট প্রকৌশলী দেলোয়ার হোসেন, সাংবাদিক ওমর কায়সার, প্রমুখ।

কেএফ