এডিপি বাস্তবায়নে এবারও এগিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়

0
74

bd-govtচলতি অর্থবছরের ৮মাসে (জুলাই-ফেব্রুয়ারি) বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) প্রকল্প বাস্তবায়নে এগিয়ে আছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। আর বাস্তবায়নের হারে সবচেয়ে কম করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন (আইএমইডি) বিভাগের জুলাই থেকে ফেব্রুয়ারির মাসিক ভিত্তিতে অগ্রগতির প্রতিবেদন থেকে দেখা যায়, ৫৪টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে ৮ মাসে সর্বোচ্চ এডিপি বাস্তবায়ন করেছে  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। এ মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন হার ৭৩ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ  বাস্তবায়ন করেছে ধর্ম বিষয়ক ও দুর্যোগ ব্যাবস্তাপনা মন্ত্রণালয়। এ দুটি মন্ত্রণালয় ৬৮ শতাংশ হারে এডিপি বাস্তবায়ন করেছে।  তৃতীয় সর্বোচ্চ ৬৭ শতাংশ বাস্তবায়ন করেছে আইন ও বিচার বিভাগ।

এদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয়, সেতু বিভাগ এবং লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের এডিবি বাস্তবায়নের হার ১০ শতাংশের নিচে। দ্বিতীয়টির বাস্তবায়নের হার ৫ এবং তৃতীয়টির ৬ শতাংশ।

এদিকে সরকারে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় বা বিভাগগুলোর মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় আশানুপাতিক এডিপি বাস্তবায়ন করতে পারেনি। এ বিভাগ মাত্র ১ শতাংশ এডিবি বাস্তবায়ন করেছে। ৩টি প্রকল্পের বিপরীতে এ বিভাগ অর্থ ব্যয় করেছে মাত্র ১৮ কোটি ২৪ লাখ টাকা মাত্র। অথচ এ বিভাগে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে ২ হাজার ৪০০ কোটি টাকা।

এছাড়া সেতু বিভাগ ৩টি প্রকল্পের বিপরীতে অর্থ ব্যয় করেছে ৩৬হাজার ২৬৭ কোটি ১০ লাখ টাকা। বরাদ্দ দেওয়া হয়েছিল ৬ লাখ ৮৮ হাজার ৮০০কোটি টাকা।

বাস্তবায়নে শীর্ষে থাকা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে বরাদ্দ হয়েছে ২২ হাজার ৩৫০ কোটি টাকা।  বিভাগটি ৬টি প্রকল্পের বিপরীতে অর্থ ব্যয় করেছে ১৬ হাজার ৩৫৫ কোটি টাকা।  তাদের বাস্তবায়ন হার ৭৩ শতাংশ।

এর পরে থাকা ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ৫ টি প্রকল্পের বিপরীতে অর্থ বরাদ্দ পেয়েছে ১৫ হাজার ৬১৬ কোটি টাকা। আর ব্যয় করেছে ১০ হাজার ৬৬৪ কোটি ৭ লাখ টাকা।

তবে সর্বোচ্চ বরাদ্দপ্রাপ্ত ১০ মন্ত্রণালয় ও বিভাগগুলোর এডিপি বাস্তবায়নের হার মাত্র ৩৬ শতাংশ। এসব মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যে সর্বোচ্চ হার স্থানীয় সরকার বিভাগে। এ বিভাগের এডিপি বাস্তবায়নের হার ৫৫ শতাংশ। সর্বনিম্নে থাকা সেতু বিভাগের এডিপি বাস্তবায়নের হার মাত্র ৫ শতাংশ।

উল্লেখ্য,২০১৩-১৪ অর্থবছরে সরকার সর্বোচ্চ আকারের এডিপি বাস্তবায়ন করছে। চলতি অর্থবছরের জন্য মোট ৭৩ হাজার ৯৮৪ কোটি ৪২ লাখ টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়িত হচ্ছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৪৯ হাজার ৪২১ কোটি এবং বৈদেশিক সহায়তা থেকে ২৪ হাজার ৫৬৩ কোটি টাকা ব্যয় করা হচ্ছে। চলতি অর্থবছরের এডিপিতে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে ৬৫ হাজার ৮৭০ কোটি ৪৩ লাখ টাকা।

এইচকেবি/