কেমনে করবেন টমেটোভাত

0
88

tomato-riceসুস্বাদু খাবার খেতে পছন্দ করে সবাই। প্রতিদিন মাছ, মাংস রান্নার পাশাপাশি মাঝে মাঝে যদি একটু অন্য রকম রান্না হয় তাহলে মন্দ হয় না। এতে করে প্রতিদিনের খাবারে বৈচিত্র্য আসে । শুধু তাই নয়, তাতে রুচিবোধও অনেকটাই বেড়ে যায়। তাই খাবারে বৈচিত্র্য আনতে আমাদের এবারের রিসিপি হল টমেটোভাতের সুস্বাদু রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ:

(১) ২ কাপ ভাত   (২) এক টেবিল চামচ জিরা  (৩) একটি তেজপাতা  ( ৪) ৬টি লবঙ্গ  (৫) একটি দারুচিনির দুই ভাগ  (৬) ২টি এলাচ   (৭)  ২টি পেঁয়াজ টুকরো  (৮)  এক টেবিল চামচ মরিচ, আদা, রসুন পেস্ট  (৯) ১২ থেকে ১৫ টি পুদিনা পাতা (১০) আধা চা চামচ শুকনো মেথি  (১১) এক টেবিল চামচ মরিচের গুড়া (১২) জিরার গুড়া মিশ্রিত এক চিম্টি রোস্ট (১৩) ২টি টমেটো টুকরা করা (১৪) এক টেবিল চামচ টুকরো ধনে পাতার সাথে টেস্টিং লবণ (১৫) এক টেবিল চামচ ঘি। ( আপনি তেলও ব্যবহার করতে পারেন)

কিভাবে তৈরি করবেন মজাদার এ খাবার:

প্রথমে কড়াই-এ ঘি বা তেল গরম করে এর মাঝে জিরা ছেড়ে দিন। তারপর লবঙ্গ, দারুচিনি, এলাচ দিয়ে নাড়তে থাকুন। ৩০  সেকেন্ড পর এর মাঝে পেঁয়াজ কুচি ঢেলে দিয়ে পাঁচ মিনিট ধরে নাড়তে থাকুন। যখন পেঁয়াজের রং লাল হয়ে আসবে তখন এর সাথে মরিচ, আদা, রসুন পেস্ট, পুদিনা পাতা ও মেথি দিয়ে নাড়তে থাকুন। এভাবে চার-পাঁচ মিনিট ধরে নাড়ুন। এরপর মরিচের গুড়া,  ভাজা জিরার গুড়া ও টমেটোর টুকরোগুলো এর সাথে মিশিয়ে দিন। পরে টেস্টিং সল্ট মিশিয়ে মৃদু আঁচে নাড়তে থাকুন। একটু পর তাপ কমিয়ে এর মধ্যে ভাত ঢেলে দিন একটু নেড়ে নিন। ব্যস হয়ে গেল টমেটোভাত।

এরপর বাটিতে নিয়ে এর উপর ধনে পাতার টুকরোগুলো ছেড়ে দিন। আর মজাদার এ খাবারটি গরম গরম পরিবেশন করুন আপনার ইচ্ছামত।