পুঁজিবাজারে আসার পাইপলাইন থেকে সরছে না আরামকো

অর্থসূচক ডেস্ক

0
91
তেল কোম্পানি সৌদি আরামকো প্রধান কার্যালয়ের পাশে কোম্পানির একটি তেলের ট্যাংক।

পুঁজিবাজারে আসার পাইপলাইনেই আছে বিশ্বের সর্ব বৃহৎ তেল কোম্পানি সৌদি আরামকো। কোম্পানিটি বাজারে না আসার যে খবর বেরিয়েছে তা প্রত্যাখ্যান করেছে।

সৌদি আরামকো এক বিবৃতিতে জানিয়েছে, তারা পুঁজিবাজারে আসার পথেই এগুচ্ছে। তারা বাজারে না আসার কোনো পরিকল্পনা করেনি। এ ধরনের খবর গুজব ও ভিত্তিহীন।

কোম্পানিটির ৫ শতাংশ শেয়ার ছাড়ার পরিকল্পনা আছে সরকারের। যেটি বিশ্বের সবচেয়ে বড় কোনো আইপিও হতে যাচ্ছে। এর মাধ্যমে সরকার বাজার থেকে ২ লাখ কোটি ডলার অর্থ সংগ্রহ করবে। ২০১৮ সালে এই শেয়ার ছাড়ার কথা রয়েছে।

তেল কোম্পানি সৌদি আরামকো প্রধান কার্যালয়ের পাশে কোম্পানির একটি তেলের ট্যাংক।

সম্প্রতি ফিন্যান্সিয়াল টাইমস এক খবরে জানায়, সৌদি আরামকো প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আসার পরিবর্তে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে অর্থ সংগ্রহের উপায় খুঁজছে। এ সংবাদের পরই কোম্পানির পক্ষ থেকে ফের প্রাথমিক গণপ্রস্তাবে আসার কথা জানানো হয়।

তবে কোম্পানিটি এও জানায়, আইপিও মাধ্যমের চেয়ে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে দ্রুত টাকা উঠানো যায়।

আরামকোর এক মুখপাত্র সংবাদ মাধ্যম সিএনবিসিকে জানায়, একটা বিষয় পর্যবেক্ষণে আছে সেটা হলো আরামকো প্রথমে দেশের বাজারে আসবে। এরপর আন্তর্জাতিক বাজারে তালিকাভুক্ত হবে।

গত আড়াই বছরে আন্তর্জাতিক বাজারে তেলের টানা দরপতন সৌদির উন্নয়নকে ‘পঙ্গু’ করে দেয়। দেশটি এখন তেলে নির্ভরতা কমাতে চাইছে। এ পরিকল্পনার আওতায় ভিশন-২০৩০ প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

ওই পরিকল্পনার অংশ হিসেবেও শেয়ার বিক্রির এ পরিকল্পনা।

আরামকো সম্পর্কে ধারণা দিতে গিয়ে সৌদির ডেপুটি যুবরাজ একসময় জানান, আরামকোর ১ শতাংশ, জাস্ট ১ শতাংশ শেয়ার যদি বাজারে ছাড়া হয়, তবে তা হবে বিশ্বে সবচেয়ে বড় কোনো আইপিও।

দ্য ইকোনমিস্টের তথ্য অনুযায়ী, বিশ্বের মোট রিজার্ভের ১৫ শতাংশেরও বেশি বা প্রায় ২৬৫ বিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল আছে এই কোম্পানিতে।

অর্থসূচক/শাহীন