টয়োটার সমঝোতা প্রস্তাব অনুমোদন দিল মার্কিন আদালত

0
75
Toyota

Toyotaজাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটার ১২০ কোটি মার্কিন ডলারের সমঝোতা প্রস্তাব অনুমোদন দিয়েছে মার্কিন আদালত। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নিরাপত্তা ত্রুটি গোপন করার অভিযোগে দায়েরকৃত মামলার শুনানি শেষে বৃহস্পতিবার আদালত এই অনুমোদন দেয়। খবর রয়টার্স বার্তা সংস্থার।

টয়োটা বিশ্বের শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি। এমন অবস্থানে থাকার পরেও যুক্তরাষ্ট্রে টয়োটা উৎপাদিত গাড়িতে নিরাপত্তা ত্রুটিজনিত কারণে এই পর্যন্ত প্রায় পাঁচ জনের মৃত্যু হয়েছে। প্রায় প্রতি ক্ষেত্রেই গাড়ির গতি কমানোর চেষ্টা চালানোর পরেও উল্টো গতি বেড়ে যাওয়াই ছিল দুর্ঘটনার মূল কারণ। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে ক্ষতিপূরণের দাবিতে টয়োটার বিরুদ্ধে মামলা করে যুক্তরাষ্ট্র সরকার।

পরবর্তীকালে টয়োটার পক্ষ থেকে ১২০ কোটি মার্কিন ডলারের সমঝোতা প্রস্তাব পেশ করা হলে তাতে সায় দেয় মার্কিন প্রশাসন। অবশেষে আদালত এই প্রস্তাবের অনুমোদন দিল।

তবে যুক্তরাষ্ট্র সরকারের সাথে সমঝোতায় পৌঁছালেও এখনই নিরাপত্তা ত্রুটির বেড়াজাল থেকে মুক্তি পাচ্ছে না টয়োটা।  এই অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এখনও শতাধিক মামলা মার্কিন আদালতে বিচারাধীন রয়েছে।