নতুন পরিচয় পেল ‘চিকেন ফ্রম হেল’

0
68

dinosaur_Anzu_wylieiপরিচিত চিকেন ফ্রম হেল নামে। দেখতে পক্ষীবিশেষ ডাইনোসর। উচ্চতা ৭ ফুট, ওজন প্রায় ২২৬ কিলোগ্রাম। রয়েছে লম্বা লম্বা পা। যেটি দীর্ঘ যুগ ধরে বসতি গড়েছিল পশ্চিম-উত্তর আমেরিকায়। প্রানীটির কঙ্কাল একযুগ ধরে পিটস বার্গের কার্নিগ জাদুঘরে ডাক-নামেই পরিচিত। সম্প্রতি প্রাণীটি পেয়েছে তার বৈজ্ঞানিক নাম। খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়, মাত্র  কয়েক বছর আগেই প্রাণীটি বিজ্ঞানীদের গবেষণায় প্রথম প্রবেশ করে। ফলে এতোদিন এর বৈজ্ঞানিক নাম দেওয়া সম্ভব হয়নি। এমনকি এটি সম্পর্কে গবেষণা হচ্ছে সম্প্রতি। দীর্ঘদিন ধরে প্রাণীটির কঙ্কাল নিয়ে সর্বশেষ বুধবার বিজ্ঞানীরা এটির নাম দেন অঞ্জু উইলিয়ি।

গবেষকরা বলছেন, জাদুঘরে অঞ্জুর কঙ্কালে রয়েছে দাঁতহীন এক জোড়া লম্বা ঠোট বা চঞ্চু। এক জোড়া লম্বা পা এবং ১০ সেন্টিমিটার লম্বা ধারালো তীক্ষ্ণ নখবিশিষ্টি পায়ের পাতা। এছাড়া রয়েছে সারাদেহে পালক।

গবেষক দলের প্রধান লামান্না জানান, অঞ্জুর পা থেকে মাথা পর্যন্ত সবকিছু গবেষণা করা হয়েছে। তিনি জানান, এই ধরণের ডাইনোসরের অস্তিত্ব ছিল প্রায় ৭ কোটি বছর আগে। এটি ছিল টি রেক্স প্রজাতির ডাইনোসরের বংশধর। একটি প্রাপ্ত বয়স্ক টিরেক্সের মাথার খুলি যখন ৬০ ইঞ্চি, তখন এটির মাথার খুলির  শুধু একটি বড় পাখির মতো।

বিজ্ঞানীরা বলছেন, চিকেন ফ্রম হেল নামে পরিচিত প্রাণীটির খাদ্য ছিল বনের ঘাঁসপাতা সহ ছোট ছোট প্রাণী। তাছাড়া এর ক্ষুধা অন্যান্য প্রাণীর চেয়ে অনেক কম ছিল। তাদের ভাষ্য, এই প্রজাতি একটু শান্ত প্রকৃতির । যেটা থেকে ধারণা পাওয়া যায় প্রাচীণে পশ্চিম উত্তর আমেরিকা অঞ্চলের আবহাওয়া ও পরিবেশ ছিল এখনকার তুলনায় অনেক উষ্ণ ও প্রতিকূল ।

বিজ্ঞানীদের ভাষ্য অনুযায়ী, প্রথম ডাইনোসরের সৃষ্টি হয়েছিল আনুমানিক ২৩ কোটি বছর পূর্বে। ক্রেটিয়াস যুগের শেষে প্রায় সাড়ে ছয় কোটি বছর পূর্বে একটি বিধ্বংসী প্রাকৃতিক বিপর্যয় ডাইনোসরদের প্রভাবকে পৃথিবী থেকে তাদের অস্তিত্ব নিশ্চিহ্ন হয়ে যায়।

এস রহমান/