কিমকে হত্যার পরিকল্পনার নথি ফাঁস!

অর্থসূচক ডেস্ক

0
48

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ পরিকল্পনার কিছু গোপন সামরিক নথি হ্যাক করেছে উত্তর কোরিয়ার হ্যাকাররা। ওই নথিতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে হত্যার পরিকল্পনাও ছিল বলে বিবিসির খবরে বলা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার আইন প্রণেতা রি চিওল হেইল বলেন, গোপন নথি তার দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের থেকে চুরি করা হয়।

ওই গোপন পরিকল্পনায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া একটি যুদ্ধের ছক আঁকে।সেখানে দেশ দুইটি যুদ্ধকালীন সময়ে সম্ভাব্য করণীয়ও ঠিক করে। মিত্র দেশ দুইটির সিনিয়র কমান্ডারদের তথ্যও তারা ওই নথিতে অন্তর্ভূক্ত করে।

তবে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।

রি চিওল বলেন, ২৩৫ গিগাবাইটের সামরিক নথি ইন্টেগরেটেড ডাটা সেন্টর থেকে চুরি হয়েছে, যার ৮০ শতাংশ এখনো চিহ্নিত করা যায়নি।

তিনি জানান, গত বছরের সেপ্টেম্বরে তথ্য চুরির এ ঘটনা ঘটে। মে মাসে দক্ষিণ কোরিয়া অভিযোগ করে উত্তর কোরিয়া বিপুল পরিমাণ তথ্য চুরি করে।

এদিকে উত্তর কোরিয়া দাবি করেছে, দক্ষিণ কোরিয়া তথ্য চুরিব বিষয়টি এড়িয়ে যেতে চাইছে। তারা সেই ঘটনাটিকে মিথ্যা প্রমাণেরও চেষ্ঠা করে যাচ্ছে।

সত্যিকথা হলো, কিছু প্রশিক্ষিত হ্যাকার বাহিনী চীনসহ অন্যান্য দেশে আছে। তারা এর আগেও বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিতে জড়িত ছিল বলে অভিযোগ রয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইতোমধ্যে বাকযুদ্ধে জড়িয়ে পড়েছে দেশটি। এই অবস্থায় নতুন করে এই তথ্য চুরির ঘটনাকে কোরীয় উপসাগরীয় এলাকায় নতুন অশনি সংকেত হিসেবে মনে করছেন অনেকে।

অর্থসূচক/জেডআর/টি