হেরেও সুপার টেনে বাংলাদেশ

0
55

T20-World-Cup-2014মাত্র ১০৮ রানে অল আউট হওয়ার পর সুপার টেনে ওঠা নিয়ে সংশয় তৈরি হয় বাংলাদেশের। তবে  হংকং এর কাছে ২ উইকেটে হেরেও সুপার টেনে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। আর এতে বড় ভূমিকা বাংলাদেশের প্রাণ সাকিব আল হাসানের।

বৃহস্পতিবার গ্রুপের সবচেয়ে দুর্বল দলের সঙ্গে প্রথম ইনিংসে মাত্র ১০৮ রানেই গুটিয়ে যাওয়ার পর সুপার টেন ওঠা নিয়ে একটি বড় বাধার সামনে পড়ে টাইগাররা। আর তা হলো প্রতিপক্ষ হংকং যদি ১৩ দশমিক ১ ওভারের মধ্যে জয় পায় তবে টাইগারদের হটিয়ে চূড়ান্ত পর্বে চলে যেতো নেপাল। কারণ দুই ম্যাচ জিতে ৪ (+২.৬৮৬) পয়েন্ট নিয়ে বাংলাদেশ শীর্ষে থাকলেও হংকংয়ের সঙ্গে ব্যাটিং বিপর্যয়ে হোঁচট খায় তারা। বৃহস্পতিবার চট্টগ্রামে বিশ্বকাপের ‘এ’ গ্রুপের প্রথম খেলায় আফগানিস্তানকে ৯ উইকেটে হারায় নেপাল। তিন ম্যাচ খেলে দুই ম্যাচে জয় নিয়ে নেপালের পয়েন্টও ৪ (+০.৯৩৩)। তবে এই ১৩ ওভারের মধ্যে বাকি বোলাররা হংকং ওপেনার ইরফান খানের কাছে তুলোধুনা হলেও একাই ব্যতিক্রম ছিলেন সাকিব। তিনি বিপদ জনক হয়ে ওঠা ইরফান খানের উইকেটসহ ৩টি উইকেট তুলে নেন ৪ ওভার বল করে মাত্র ৯ রান খরচায়। আর এতেই বিপদে পড়ে যায় হংকং। শেষ পর্যন্ত তারা ১৩.১ ওভারে ১০৯ রানের পরিবর্তে তুলতে সক্ষম হয় মাত্র ৬৮ রান। তবে উত্তেজনা ছড়িয়ে শেষ পর্যন্ত ২ উইকেট হাতে রেখে জয় পায় তারা। আর এ জয়ের ফলে ঘোষণা দিয়ে এবারের বিশ্বকাপের প্রথম অঘটন ঘটালো তারা। তাদের পক্ষে মুনির দার সর্বোচ্চ ৩৬ ও ইরফান খান ৩৪ রান করেন। আর বাংলাদেশের পক্ষে সাকিব ৩টি ও মাহমুদুল্লাহ ২টি উইনেট নেন।

এরআগে ব্যাট করতে নেমে চরম ব্যর্থতার পরিচয় দেয় বাংলাদেশ। তানভীর আফজালের করা প্রথম ওভারেই বিদায় নেন তামিম ইকবাল ও সাব্বির রহমান। দ্বিতীয় বলে বোল্ড হয়ে যান তামিম। আর শেষ বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন তিন নম্বর ব্যাটসম্যান সাব্বির।

তৃতীয় উইকেটে আনামুল হকের সঙ্গে ৪৮ রানের জুটি গড়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন সাকিব আল হাসান। নাদিম আহমেদের বলে টানা তিনটি চার মেরে এনামুল বিদায় নিলে ভাঙে ৩০ বল খেলার এই জুটি। জায়গায় দাঁড়িয়ে খেলতে গিয়ে বোল্ড হয়ে যান আনামুল। আর সাকিব কিছুটা প্রতিরোধ করলেও দলীয় সর্বোচ্চ ৩৪ রান করে ওভার বাউন্ডারি মারতে গিয়ে আউট হন তিনিও। আর এরপরই শুরু হয় আউটের মিছিল।

এইউ নয়ন